আপনার স্মার্টফোন গরম হলে করণীয়।

স্মার্টফোন গরম হলে করণীয়

অ্যান্ড্রয়েড বা স্মার্টফোন গরম হওয়া কোন অস্বাভাবিক বিষয় না।ইলেকট্রনিক্স জিনিস ব্যবহারে গরম কিছুটা গরম হবে এটাই স্বাভাবিক। দীর্ঘ সময় পর্যন্ত মোবাইলে হেভি গেমস খেলা বা ইন্টারনেট ব্যবহার করলে গরম হওয়া স্বাভাবিক বিষয়। কিন্তু স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়াটা ভালো লক্ষণ না। আজকের এই আর্টিকেল থেকে আমরা জানবো, কেন স্মার্টফোন বা মোবাইল গরম হয় এবং স্মার্টফোন গরম হলে করণীয় বিষয় গুলো কি কি।

স্মার্টফোন গরম হওয়ার কারণ সমূহ

স্মার্টফোন ওভারহিটিং হওয়ার পিছনে নানান রকমের কারণ থাকতে পারে। তাই মোবাইল গরম হলে কি করা উচিত তা জানার আগে আমাদের জানা প্রয়োজন কেন মোবাইল গরম হয়। তাহলেই যে আমরা স্মার্টফোন গরম হওয়ার রোধে সঠিক ভাবে কাজ করতে পারবো। স্মার্টফোন গরম হওয়ার পিছনে সাধারণ যেসব কারণ থাকে তা নিচে দেওয়া হলোঃ

দীর্ঘক্ষণ গেমিংঃ আমরা অনেকেই স্মার্টফোনে গেম খেলে থাকি এবং এই গেম খেলার মাত্রা এতোটাই অতিরিক্ত হয় যার ফলে স্মার্টফোন গরম হওয়া শুরু করে। লম্বা সময় ধরে গেমস খেললে মোবাইল উপর এক প্রকার প্রেসার তৈরি হয় কারণ গেমস চালানোর সময় এবং অন্যান্য কাজের চেয়ে বেশি পরিমাণে পাওয়ার ব্যবহার করে। এছাড়াও নিজের হাত দিয়ে ফোন অনেকক্ষণ ধরে রাখার ফলে সঠিকভাবে ভেল্টিলেশন না হওয়ার ফলে মোবাইল গরম হয়ে যায়।

অনলাইন স্ট্রিমিংঃ অনেকেই মোবাইল নেটফ্লিক্স, ইউটিউব ও অন্যান্য মিডিয়ার মাধ্যমে মুভি বা ভিডিও কনটেন্ট দেখতে পছন্দ করেন। স্মার্টফোনে এই স্ট্রিমিং করার সময় একসাথে ইন্টারনেট কানেকশন অন থাকে অডিও ভিডিও চলে এছাড়াও অন্যান্য অ্যাপ চলতে থাকে যার ফলে মোবাইল গরম হওয়া শুরু করে।

চার্জ দেওয়ার সময়ঃ অন্য মোবাইলের চার্জার ব্যবহার করে মোবাইল চার্জ করার সময় ও গরম হওয়া আরেকটা অন্যতম কারণ স্মার্টফোন গরম হওয়ার। তাই চেষ্টা করুন আপনার মোবাইল কোম্পানি যে চার্জারটি দিয়েছে সেটি দিয়ে মোবাইল চার্জ দেওয়ার।

ব্রাইটনেসঃ আপনার মোবাইল স্ক্রিনের ব্রাইটনেস যদি ফুল করা থাকে তাহলেও মোবাইল গরম হতে পারে। ঘরের ভেতর থাকা অবস্থায় ব্রাইনেস কম দিয়ে ব্যহার করার চেষ্টা করুন।

ভুল সেটিংসঃ স্মার্টফোনের ব্রাইটনেস মাক্স করে রাখা। মোবাইলে এনিমেশন যুক্ত ওয়ালপেপার ব্যবহার করার যেমন অতিরিক্ত ব্যাটারি খরচ করার কারণ ঠিক তেমনি গরম হওয়ার অন্যতম কারণ। মাক্স লেভেলে কোন সেটিং করা থাকলে সেটির জন্য মোবাইল হার্ডওয়্যার আরো বেশি কাজ করা যার ফলে অতিরিক্ত গরম হতে পারে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপঃ এমন কোন অ্যাপ ব্যাকগ্রাউন্ড চলতে থাকে এই রকম অপ্রয়োজনীয় অ্যাপের সংখ্যা বেশি হয়ে গেলে মোবাইল গরম হতে পারে।

হার্ডওয়্যার সমস্যাঃ স্মার্টফোনের হার্ডওয়্যারের কোন ধরনের সমস্যা যেমন মার্দারবোর্ড শর্ট হয়ে থাকার কারণে অথবা অন্য কোন ত্রুটি থাকার কারণে স্মার্টফোন ওভারহিটিং হতে পারে।

এছাড়াও মোবাইলের সিস্টেম সফটওয়্যার বা থার্ড অ্যাপের বর্তমান ভার্সন বা আপডেট ভার্সনে কোন ধরনে বাগ থাকলেও ওভারহিটিং হতে পারে।

ব্যাটারিঃ স্মার্টফোনের ব্যাটারি দূর্বল হয়ে গেলে মোবাইল গরম হতে পারে।

ম্যালওয়্যার বা ভাইরাসঃ অনেক সময় মোবাইলে কোন স্পাইওয়্যার, ভাইরাস, ম্যালওয়্যার ইত্যাদি থাকলে মোবাইলে স্বাভাবিকের চেয়ে বেশি গরম হতে পারে।

স্মার্টফোন গরম হলে করণীয় | স্মার্টফোন ঠান্ডা রাখার উপায়

এখন জেনে নেওয়ার যাক আমাদের স্বাদের অ্যান্ড্রয়েড বা স্মার্টফোন যদি কখনো গরম হয়ে যায় তাহলে সেটি কে ঠান্ডা করার জন্য কি করা যেতে পারেঃ

  • স্মার্টফোন অতিরিক্ত গরম হলে ব্যবহার করা বন্ধ করে ফোনের ব্যাক কভার খুলে রাখুন। যদি আপনার মোবাইল ব্যাকপার্ট টা খুলা যায় তাহলে খুলে রাখুন যদিও এখনকার মোবাইল গুলো নন ব্যাটারি রিমুভ্যাল যার জন্য ব্যাক কভার খোলা যায় না স্বাভাবিক ভাবে।
  • মোবাইলের ব্লুটূথ, ইন্টারনেট কানেকশন ইত্যাদি সব অফ করে এয়ারপ্লেইন মোড অন রেখে দিন কিছুক্ষণ।
  • মোবাইল ঠান্ডা করতে গিয়ে আবার ভুলেও ফ্রিজে ঢুকায় রাখবেন না।
  • স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে ব্যবহার করতে পারেন।
  • অনেকেই ফোন মেমোরি ফুল  করে রাখা যার ফলে মোবাইল সঠিক ভাবে কাজ করতে পারে না। সব সময় চেষ্টা করুন মোবাইলে যথেষ্ট পরিমাণ স্টোরেজ ফাঁকা রাখার।
  • ব্যাকগ্রাউন্ডে যেসব অ্যাপ অন আছে সেই সব অ্যাপ ক্লোজ করে দিন।
  • একটি জিনিস লক্ষ্য করে দেখবেন যখন আপনি ডাটা কানেকশন অনেক করে ইন্টারনেট ব্যবহার করবেন তখন মোবাইলের চার্জ দ্রুত যাবে এবং মোবাইলও গরম হয় কিন্তু যখন ওয়াইফাই ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করবেন তখন মোবাইল গরম হয় না বললেই চলে।
  • ভাইরাস চেকিং সফটওয়্যার গুলো দিয়ে স্মার্টফোন স্ক্যান করে দেখুন কোন ধরনের ম্যালওয়্যার ইনস্টল আছে নাকি তাহলে সেগুলো রিমুভ।

আশা করি, এই আর্টিকেলের মাধ্যমে জানতে পেরেছেন স্মার্টফোন কেন গরম হয় এবং স্মার্টফোন গরম হলে করণীয় বিষয় গুলো কি কি। আশা করি আর্টিকেলটি আপনাদের ফুল কে ঠান্ডা ঠান্ডা কুল করতে সাহায্য করবে।

অন্যান্য মোবাইল টিপস এন্ড ট্রিক্সঃ 

মোবাইল ফ্যাক্টরি রিসেট দেওয়ার আগে করণীয়।

৫টি কমন মোবাইল সমস্যা ও সমাধান টিপস।

ফ্রি ওয়াইফাই ব্যবহার করার সময় নিরাপদ থাকার উপায়।

১ মেগাবাইটের সেরা ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ।

You May Also Like

About the Author: Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!