Tips & Tricks

৫ টি ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক।

ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিকঃ ইউটিউব একটি জনপ্রিয় ভিডিও শেয়ারিং ও সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে দৈনিক লাখো ভিডিও শেয়ার করা হয়ে থাকে। বিনোদন নেওয়া থেকে শুরু করে নতুন কিছু শিখার জন্য আমরা ইউটিউবে ভিডিও দেখে থাকি। ইউটিউব বিনোদন বা শিক্ষামূলক ভিডিও দেখার বা ইউটিউব ব্রাউজিং করার সময়টা আরো ভালোভাবে উপভোগ করার জন্য কিছু Youtube Tips and Tricks শেয়ার করব যেগুলো আপনার ভিডিও দেখার অভিজ্ঞতাকে একটু ভালো করে তুলবে।

৫ টি ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক

বর্তমান এলেক্সা র‍্যাংক অনুযায়ী ইউটিউব বিশ্বের টপ ২য় ওয়েবসাইট। এই ইউটিউবকে ব্যবহার করে আমরা নিজেদের বিনোদনের স্বাদ মিটায়, কেউ কেউ আবার নতুন কিছু শিখে থাকি, আবার কেউ নতুন কোন প্রোডাক্ট কেনার আগে প্রিয় ইউটিউবারের চ্যানেল থেকে প্রোডাক্ট রিভিউ দেখে থাকি। যে যেকারণেই ইউটিউব ব্রাউজিং করি না কেন আজকে এমন কয়েকটি ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক আপনাদের অনেক কাজে আসবে আশা করা যায়।

এই টিপস এন্ড ট্রিক গুলো মোবাইল ও কম্পিউটার ইউজারের উদ্দেশ্য তৈরী করা হয়েছে। টিপস এন্ড ট্রিক গুলো মোবাইল ও কম্পিউটারের একই ভাবে কাজ করবে ইন্টারফেসটা শুধু আলাদা হবে। যেহেতু স্মার্টফোনে আমরা ইউটিউব অ্যাপ ব্যবহার করে থাকি আর কম্পিউটারে ক্রোম বা অন্যান্য ব্রাউজার দ্বারা ইউটিউব ব্রাউজ করে থাকি।

১। Watch Later – ইউটিউব টিপস এন্ড ট্রিক

ইউটিউব ব্যবহার করার সময় আমাদের অনেকের সাথে এমন হয় যে একটা ভিডিও দেখছি তখন অন্য একটি ভিডিও চোখে পড়ল কিন্তু তখন দেখার সময় নেয় তাই ভিডিও টা দেখা হয় না। আবার পরে দেখব ভেবে থাকলে সার্চ করে খুঁজে পাওয়া যায় না বা ভিডিওর টাইটেল কিছু ছিল মনে থাকে না। এই ছোট সমস্যার একটি ছোট সমাধান রয়েছে অনেকেই এটি জানি না আবার অনেকেই জানে। যায় হোক অপশনটির নাম হলো Watch Later হ্যাঁ যখন কোন ভিডিও দেখবেন তখন তার ডানপাশে দেখবেন ৩ ডট আছে সেখানে ক্লিক করল অনেক গুলো অপশন পাবেন তারপর মধ্যে Watch Later ক্লিক করবেন তাহলে ঐ ভিডিও একটি Watch List চলে যাবে আর আপনি পরে ফ্রি হয়ে সেটি দেখে নিতে পারবেন।

Watch Later করা ভিডিও টি কম্পিউটারের থাকাকালীন ইউটিউবের মেনুবার ক্লিক করলে Watch Later অপশন পাবেন সেখানে প্রবেশ করলে Watch Later করা সকল ভিডিও গুলো দেখতে পারবেন। আর যারা মোবাইল ইউজার তা মোবাইলে অ্যাপের ভেতর ঢুকলে নিচের দিকে Library নামে অপশন আছে সেখানে টাপ করলে Watch Later অপশনটি পেয়ে যাবেন।

ভিডিও এর Three Dot Menu তে ক্লিক করলে আরো কয়েকটি অপশন দেখতে পারবেন সেই গুলোর কাজ নিচে দেওয়া হলোঃ

Add to queue – ধরুন আপনি একটি ভিডিও দেখছেন সেটি কাটতে চাচ্ছেন না কিন্তু একটি ভিডিও সামনে আসছে সেটিও দেখতে হবে তাহলে সেই ভিডিও টি Add to queue দিতে পারেন তাহলে যে ভিডিও টি দেখছেন সেটি শেষ হওয়ার পর ঐ ভিডিও গুলো প্লে হবে যেগুলো কিউ এ রেখে ছিলেন।

Save to playlist – নিজের পছন্দের ভিডিও গুলো প্লে লিস্ট বানিয়ে সেভ করে রাখতে পারবেন।

Not interested – যে ভিডিও আপনার সামনে দিচ্ছে কিন্তু আপনি ঐ ভিডিওতে ইন্টারেস্টেড না তাহলে তখন Not Interested ব্যবহার করবেন।

Don’t recommend channel – অনেক ইউটিউব চ্যানেল গুলো আছে যে গুলোর ভিডিও আপনার পছন্দ নাও হতে পারে এমন কোন চ্যানেলের ভিডিও যদি আপনার সামনে ইউটিউবে দিয়ে থাকে আর আপনি সেটি না চান তাহলে Don’t recommend channel  এই অপশনটি ব্যবহার করবেন।

Report –  অনেকে ইউটিউব ভিউ পাওয়ার জন্য আলতু ফালতু কনটেন্ট তৈরী করে যেগুলো এই রকম সামাজিক সাইটে থাকা ঠিক না বা ঐ ভিডিও তে এমন কিছু আছে বা ফেক কনটেন্ট দিচ্ছে ভুল ইনফরমেশন দিচ্ছে সেই ভিডিও গুলোতে রিপোর্ট করতে পারেন। আর আপনারা সবাই চেষ্টা করবেন খারাপ কনটেন্ট গুলোতে রিপোর্ট করার।

২। YoutubeKids.Com

অনেকের বাসায় বাচ্চারা আছে যারা ইউটিউবে কার্টুন বা মজার ভিডিও গুলো দেখতে পছন্দ করে কিন্তু একই ইউটিউব যেহেতু আপনিও চালান এই কারণে অন্যান্য ভিডিও রিকমেন্ডেশন আসতে পারে যা ঐ শিশু বা বাচ্চার জন্য উপযুক্ত কনটেন্ট না। এইসব বিভিন্ন দিক বিবেচনা করে ইউটিউব শিশুদের জন্য একটি অসাধারণ কাজ করে রেখেছে যার নাম হলো Youtube Kids । এখানে যেসব কনটেন্ট গুলো রয়েছে সেগুলো শিশুদের জন্য উপযুক্ত কনটেন্ট। যখন আপনাদের বাচ্চারা ইউটিউব দেখতে চাইবে তখন তাদের Youtube Kids অ্যাপে ঢুকে দিবেন আর কম্পিউটার হলে youtubekids.com এ।

৩। অশ্লীল বা খারাপ ভিডিও থেকে মুক্তি পাওয়ার উপায়

ইউটিউবের রিকমেন্ডেশন অনেক সময় যেসব ভিডিও আমরা চাই না ঐসব ভিডিও দিয়ে বসে থাকে সেটা হতে পারে ঐ রিলিটেড ভিডিও দেখার জন্য বা অন্য কিছু একটা দেখেছিলেন সে জন্য। যাদের ইউটিউব হোম পেজে বিভিন্ন ধরনের আজাবাজে এডাল্ট কনটেন্ট দিয়ে ভরে গিয়েছে তারা কিভাবে এইসব থেকে মুক্তি পাবেন? তৃতীয় যে ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক টি দিবো সেটি এই কাজের জন্য কিভাবে ইউটিউবের এইসব এডাল্ট কনটেন্ট রিকমেন্ড করা থেকে মুক্তি পাবেন।

আপনি যদি না চান এইসব ভিডিও আপনার সামনে না আসুক তাহলে এই কাজটি করতে পারেন। প্রথমে আপনার ইউটিউবে প্রবেশ করে Search History ও Watch History ডিলিট করুন। হিস্টোরি গুলো ডিলিট করার জন্য কম্পিউটারে ইউটিউবের মেনু থেকে History তে যাওয়ার পর ডান পাশে Clear all watch history তে ক্লিক করলে সব ডিলিট হয়ে যাবে।

মোবাইলের ইউটিউব অ্যাপ থেকে হিস্টোরে ডিলিট করার জন্য অ্যাপটি ওপেন করুন তারপর Library তে যান তারপর History অপশন পাবেন এখান থেকে উপরের থ্রি ডট মেনু তে ক্লিক করলে History Controls পাবেন এইখানে গিয়ে  Clear watch history, Clear search history করুন।

এরপরআমাদের আরেকটি কাজ করতে হবে সেটি হলো Restricted Mode অন করতে হবে এটি অন করলে ঐসব ভিডিও থেকে অনেকটা মুক্তি পাওয়া যাবে। এটি অন করার জন্য কম্পিউটার থেকে ইউটিউব প্রবেশ করলে ডানপাশে প্রোফাইল আইকন থাকে সেটাতে ক্লিক করুন তারপর সবার শেষে Restricted Mode আছে এটা ক্লিক করে অন করে দিন।

মোবাইল সেটিংস টি অ্যাপে প্রবেশ করার পর প্রোফাইল আইকনে ক্লিক করলে যথাক্রমে Settings > General >Restricted Mode পাবেন।

৪। কীবোর্ড শর্টকাট

youtube shortcut key

যারা কম্পিউটারে ইউটিউব ব্রাউজিং করে থাকে তাদের জন্য উপরের স্ক্রিনশট থাকা শর্টকাট কী গুলো অনেক কাজে আসবে। ইউটিউব ব্রাউজিং টিপস এর এটি একটি ছোট টিপস হলেও অনেক কার্যকরি। আমরা জানি কম্পিউটারে যত শর্টকাট কী মনে রাখতে পারবো ততো ফাস্ট কাজ করতে পারবো।  যেমন আমরা কোন ভিডিও যদি শুরু থেকে আবার দেখতে চাই তাহলে করি কি মাউস কার্সর নিয়ে গিয়ে প্রথম অংশে ক্লিক দেয় কিন্তু এটি শর্টকাট কী দিয়ে সহজেই করা যাবে এর জন্য শুধু 0 চাপতে হবে। এই রকম আরো কাজের শর্টকাট আছে সেই গুলো উপরের স্ক্রিনশট থেকে দেখে নিন। এই ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক শুধু কম্পিউটার ব্যবহার করার জন্য যারা কম্পিউটারে ইউটিউব ব্রাউজ করে।

৫। ফুল স্ক্রিন ভিডিও

মোবাইলে ফুল স্ক্রিন করে ভিডিও দেখার জন্য আমরা সাধারণত ফুল স্ক্রিনশট আইকনে ক্লিক দিয়ে ফুল স্ক্রিন মোডে নিয়ে যায় কিন্তু এটি করার আরেকটি পদ্ধতি আছে। ভিডিও ওপেন বা প্লে থাকা অবস্থায় ভিডিওর মাঝ বরাবর নিচ থেকে উপরে দিকে আঙ্গুল নিয়ে গেলে ফুল স্ক্রিন হয়ে যাবে আর ফুল স্ক্রিন থেকে আগের অবস্থায় আসতে উপর থেকে নিচের দিকে টান দিলেই হয়ে যাবে চেষ্টা করে দেখুন।

আশা করি, এই ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক গুলো আপনাদের কাজে আসবে এবং ভিডিও দেখার বা উপভোগ করায় এক নতুন মাত্রা যোগ করবে ভালো থাকুন, সুস্থ থাকুন ধন্যবাদ।

আরো পড়ুনঃ

৫টি দরকারি ওয়েবসাইট যা আপনার কাজে আসতে পারে।

ভিপিএন কি? ভিপিএন ব্যবহারের সুবিধা।

কম্পিউটার স্লো হওয়ার কারণ | স্লো হলে করণীয়।

মোবাইল স্লো সমস্যার সমাধান নিয়ে নিন।

Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!