ফেসবুক নোটিফিকেশন

ইমেইল এ ফেসবুক নোটিফিকেশন যাওয়া বন্ধ করার নিয়ম?

আমরা যারা নিয়মিত ইমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে কি ইমেইল এসেছে চেক করে থাকি। তারা মাঝে মাঝে খেয়াল করব ফেসবুক নোটিফিকেশন দিয়ে আমাদের ইমেইল এর ইনবক্স ভর্তি হয়ে গেছে তার মধ্যে দরকারি ইমেইল খুঁজে বের করা বিরক্তর। সাধারণত ফেসবুক থেকে ইমেইল নোটিফিকেশন তখন আসে যখন ইমেইল দিয়ে অ্যাকাউন্ট তৈরী করা হয়েছে অথবা ফেসবুকে নিজের ইমেইলটি  কানেক্ট করে রাখা হয়। ফেসবুক ডিফল্ট ভাবে অ্যাকাউন্টে ইমেইল যুক্ত থাকলে সেই ইমেইল এ নোটিফিকেশন সেন্ড করে থাকে। এভাবে আমাদের অজানতেই আমাদের ইমেইল ফেসবুক নোটিফিকেশন দিয়ে ভরে যায়।

আজকের এই পোস্টে দেখাবো কিভাবে সহজেই আপনার ইমেইল এ আসা Facebook Notification Off করতে হয়। যারা ফেসবুক থেকে অপ্রয়োজনী ইমেইল আসা বন্ধ করতে চান তারা নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

ইমেইল এ ফেসবুক নোটিফিকেশন যাওয়া বন্ধ করার নিয়ম

Facebook Notification ইমেইল এ যাওয়া বন্ধ করার উপায় নিচে দেওয়া হলো। প্রথমে দেখাবো যারা কম্পিউটার ব্যবহারকারী তারা কিভাবে ফেসবুকে অপ্রয়োজনীয় নোটিফিকেশন যাওয়া বন্ধ করবেন। তারপর দেখাবো যারা মোবাইল ব্যবহার করে ফেসবুক ব্যবহার করেন তারা কিভাবে ইমেইল এ নোটিফিকেশন যাওয়া বন্ধ করবে। যেহেতু কম্পিউটার ও মোবাইলে ফেসবুকের ইন্টারফেস আলাদা তাই আপনাদের বুঝার সুবিধার্থে দুই পদ্ধতি দেখানো হবে।

১। প্রথমে যেকোন ব্রাউজার ব্যবহার করে আপনার ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করুন।

২। অ্যাকাউন্টে প্রবেশ করার পর ডান পাশে ডাউন অ্যারো আইকনে ক্লিক করে Settings & Privacy থেকে Settings এ যান।

facebook settings

৩। এরপর Notifications সেটিং এ প্রবেশ করলে দেখতে পারবেন কিসের কিসের নোটিফিকেশন আপনার কিসে কিসে যাবে। যেগুলো নোটিফিকেশন Email এ অন করা আছে সেই গুলো আমাদের কে অফ করতে হবে।

facebook notifications

এখন নোটিফিকেশন বন্ধ করার জন্য যেগুলোই Email লেখা আছে সেই গুলোতে ক্লিক করে Email Notification off করে দেয় তাহলে কাজ শেষ। বুঝতে অসুবিধা হলে নিচের স্ক্রিনশটের লাল মার্ক করা চিহ্নের দিকে খেয়াল করুন।

how to turn off facebook email notifications

উপরের চিত্রে দেখুন ফেসবুক ইমেইল নোটিফিকেশন অন আছে অফ করার জন্য ক্লিক করুন তাহলে কাজ শেষ। এভাবে প্রত্যেকটা নোটিফিকেশন অফ করে দিন তাহলে আর ইমেইল যাবে না এবং আপনার ইমেইল থাকবে ক্লিন।

মোবাইলে ফেসবুক ইমেইল নোটিফিকেশন বন্ধ করার নিয়ম

১। প্রথম আপনার ফেসবুক অ্যাপ ওপেন করুন সেটা হতে পারে Facebook App অথবা Facebook Lite অ্যাপ।

২। তারপর ডানপাশে যে মেনু আইকন আছে সেখানে ক্লিক করুন এবং নিচের দিকে যান।

৩। Settings থেকে Notifications এ প্রবেশ করুন। এখন আপনি যেসব নোটিফিকেশন ইমেইল আপনার ইমেইল এ চাচ্ছেন সেইসব ইমেইল Notification গুলো অফ করে দিন ঠিক উপরে যেভাবে দেখিয়েছি।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে ইমেইল এ আসা ফেসবুক নোটিফিকেশন গুলো বন্ধ করতে হয়। ছোট এই ফেসবুক টিপসটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না, ধন্যবাদ।

আরো পড়ুনঃ

ইনকগনিটো মোড কি? Incognito মোডের ব্যবহার।

জিমেইল টিপস । Gmail ব্যবহারের ৫টি টিপস এন্ড ট্রিক।

ভিপিএন কি? ভিপিএন ব্যবহারের সুবিধা।

মোবাইল স্লো সমস্যার সমাধান নিয়ে নিন।

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!