কিভাবে ফোল্ডার আইকন পরিবর্তন করবেন?

folder icon

কম্পিউটারে আমাদের কাজের ফাইল গুলো সাজিয়ে গুছিয়ে রাখার জন্য বিভিন্ন নামে ফোল্ডার তৈরি করে থাকে। এই ফোল্ডার গুলোর আইকন সব একই হয়ে থাকে যার ফলে দ্রুত কোন কাজের ফোল্ডার ওপেন করার জন্য একটু বেগ পেতে হয়। কেমন হতো যদি গুরুত্বপূর্ণ ফোল্ডার গুলো কে আলাদা ভাবে চিহ্নিত করা যায়? হ্যা আপনি চাইলে আপনার পছন্দের ফোল্ডার আইকন পরিবর্তন করতে পারবেন পরবর্তী তারাতারি খুঁজে পাওয়ার জন্য।

ফোল্ডার আইকন পরিবর্তন করার নিয়ম

চলুন দেখে নেওয়া যায়, কিভাবে আমরা আমাদের কম্পিউটারে ফোল্ডার আইকন চেঞ্জ করতে পারি। প্রথমে একটি নতুন ফোল্ডার তৈরি করুন অথবা আগের থেকে করা কোন ফোল্ডারের আইকন পরিবর্তন করতে চান সেটির উপর মাউস নিয়ে গিয়ে মাউসের রাইট বাটন ক্লিক করে Properties নামের অপশনে প্রবেশ করুন।

how to change folder icon

যদি বুঝতে অসুবিধা হয় তাহলে উপরের স্ক্রিনশটের মার্ক করা অংশ অনুসরণ করুন। ফোল্ডারের Properties অপশন যাওয়ার কত গুলো অপশন পাবেন এইখান সবার শেষে দেখুন Customize নামে একটি ট্যাবে আছে সেখানে প্রবেশ করুন।

folder icon change

এর পর নিচে দেখুন Change Icon লেখা আছে এইখানে ক্লিক করুন। তারপর আপনার সামনে নিচের মতো একটি উইন্ডো আসবে এইখানে ফোল্ডার আইকন পরিবর্তন করার জন্য দুটি অপশন পাবেন। একটি অপশন হলো উইন্ডোজের ডিফল্ট যে আইকন গুলো আছে সেইগুলো অপর পদ্ধতি হলো নিজের পছন্দ মতো ফোল্ডার ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিয়ে সেটি ব্যবহার করতে পারবেন। এইক্ষেত্রে একটি বিষয় লক্ষ্য রাখতে হবে, যে আইকনটি ডাউনলোড করছেন তার ফরম্যাট অবশ্যই .icon হতে হবে।

এছাড়া আইকন পরিবর্তন করা ঝামেলার আছে, সেই জন্য যখন ডাউনলোড করবেন তখন টাইপ দেখে ডাউনলোড করবেন। কিভাবে .ico ওয়ালা Folder icon download করতে হয় সেটি পরের ধাপে বলে দিচ্ছি। এখন দেখে নিন কিভাবে আইকন চেঞ্জ করতে হয়। তো Change Icon ক্লিক করুন তারপর নিচের স্ক্রিনশটের মতো উইন্ডো পাবেন এখানে চাইলে আপনি ডিফল্ট আইকন গুলো সিলেক্ট করে দিতে পারেন।

ফোল্ডার আইকন পরিবর্তন

কিন্তু আমি নিজের ডাউনলোড করা কাস্টম আইকন ব্যবহার করতে চাচ্ছি সেই জন্য Browse এ ক্লিক করলাম। এর পর আপনার ফোল্ডার আইকনটি যে লোকেশনে আছে সেখানে গিয়ে আইকনটি সিলেক্ট করে Open এ ক্লিক দিন।

change folder icon

তারপর আবার Ok প্রেস করুন তাহলে ফোল্ডারের আইকনটি পরিবর্তন হয়ে যাবে। নিচের স্ক্রিনশট টি দেখুন আমার ফোল্ডার আইকনটি পরিবর্তন হয়ে গেছে।

how to change laptop folder icon

ফোল্ডার আইকন কোথায় থেকে ডাউনলোড করবেন?

আপনি যদি গুলো সার্চ করে Folder icon download তাহলে অনেক ওয়েবসাইট পাবেন সেখান থেক আপনার পছন্দের আইকনটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন শুধু ডাউনলোড করার সময় খেয়াল রাখবেন যে আইকনটা .ico ফাইল টাইপের। আপনাদের জন্য নিচে একটি আইকন ডাউনলোড সাইটের লিংক দিলাম।

Icon download website: https://iconarchive.com/

আরো পড়ুনঃ

ল্যাপটপ গরম হলে করণীয় | ল্যাপটপ ওভারটিং।

যেভাবে স্মার্টফোন ও ইন্টারনেট শিশুদের ক্ষতিকর প্রভাব ফেলতে পারে!

একটি ব্লগ সাইট তৈরি করার নিয়ম ও ধাপ সমূহ।

ল্যাপটপ নাকি ডেস্কটপ কম্পিউটার? কোনটি কিনবেন?

You May Also Like

About the Author: Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!