গুগল ক্রোমে বাংলা লেখা দেখতে সমস্যা

গুগল ক্রোমে বাংলা লেখা দেখতে সমস্যা? নিয়ে নিন সমাধান?

আসসালামু আলাইকুম, আশা করিস সবাই ভালো আছেন। আপনার গুগল ক্রোমে বাংলা লেখা দেখতে সমস্যা বা অন্য কোন ব্রাউজারে বাংলা লেখা ঠিকভাবে দেখা যাচ্ছে না? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। গুগল ক্রোম সহ আরো যেসব ইন্টারনেট ব্রাউজার সফটওয়্যার গুলো রয়েছে সেইগুলোতে লক্ষ্য করলে দেখবো বাংলা লেখা গুলো ভেঙ্গে ভেঙ্গে যায়। আকার, যুক্তবর্ণ ইত্যাদি জিনিস গুলো সঠিকভাবে দেখা যায় যার ফলে বাংলায় বিভিন্ন লেখা পড়তে অসুবিধা হয়।

আপনি যে ব্রাউজার ব্যবহার করেন না কেন আজকের এই ছোট আর্টিকেলের মাধ্যমে গুগল ক্রোম বা অন্য যেকোন ব্রাউজার বাংলা দেখতে সমস্যা হলে সমাধান করতে পারবেন। তার আগে আমাদের প্রথম জানতে হবে কেন ব্রাউজারে বাংলা লেখা ভেঙ্গে যাচ্ছে। এর পিছনে কারণ হলো ব্রাউজার গুলোতে ডিফল্ট ভাবে যে ফন্ট সেট করা থাকে তা বাংলার জন্য সাপোর্ট করে না। এখন যদি আমরা এই ব্রাউজার গুলোর ডিফল্ট চেঞ্জ করে আমাদের মতো একটি বাংলা ফন্ট সেট করে দেয় তাহলে সমস্যার সমাধান হয়ে যাবে।

এইখানে আবার একটু কিন্তু আছে সেই কিন্তুটা হচ্ছে ব্রাউজারে বাংলা ফন্ট সেট করলে ইংরেজি গুলো আবার খারাপ দেখায়। এই সমস্যা সমাধানের উপায় আছে আপনাকে এমন একটি ফন্ট নির্বাচন করতে হবে যেটি বাংলা ও ইংরেজি দুটি ভালো ভাবে সাপোর্ট করবে। কিভাবে ফ্রিতে বাংলা ফন্ট ডাউনলোড করবেন জানতে এই আর্টিকেল পড়তে পারেন।

আমি আমার ব্রাউজার গুলোতে Hind Siliguri নামে একটি ফন্ট ব্যবহার করি যেটি বাংলা ও ইংরেজিতে দুটো লেখায় সুন্দর ভাবে ব্রাউজারে দেখায়। এছাড়াও আরেকটি বাংলা ফন্ট রয়েছে Baloo Da 2 এটি ব্যবহার করে দেখতে পারেন ফন্ট গুলো ডাউনলোড করতে লেখার উপর ক্লিক দিয়ে গুগল ফন্ট থেকে ডাউনলোড করে নিন।

গুগল ক্রোমে বাংলা লেখা দেখতে সমস্যা? নিয়ে নিন সমাধান?

১। প্রথমে যে বাংলা ফন্ট টি ডাউনলোড করে নিন। ডাউনলোড শেষ জিপ ফাইলে থাকলে সেটি আনজিপ করুন তারপর এর ভেতরে থাকা ফন্ট গুলো ইনস্টল করুন।

২। তারপর আপনার গুগল ক্রোম ব্রাউজার বা অন্য যে ব্রাউজারে বাংলা দেখতে সমস্যা হচ্ছে সেই ব্রাউজারটি ওপেন করুন। যেমন আমি গুগল ক্রোম ওপেন করেছি। তারপর 3 dot icon মেনুতে ক্লিক করে Settings এ প্রবেশ করুন। অথবা ডাইরেক্ট এড্রেসবারে chrome://settings/fonts এটা লিখে সেটিং এ প্রবেশ করুন।

google chrome bangla font problem

৩। Settings > Appearance > Customize Fonts এ চলে আসা পর Standard Font থেকে আপনি যে বাংলা ফন্টটি ব্রাউজারে সেট করতে চান সেটি সিলেক্ট করে দিন।

chrome customize font settings

কাজ শেষ, এইভাবে আপনার যেকোন ব্রাউজার বা গুগল ক্রোমে বাংলা লেখা দেখতে যে সমস্যা তা সমাধান করতে পারবেন।

ধন্যবাদ

আরো পড়ুনঃ

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা বজায় রাখবেন।

ল্যাপটপ গরম হলে করণীয় | ল্যাপটপ ওভারটিং।

মোবাইল ফ্যাক্টরি রিসেট দেওয়ার আগে করণীয়।

১০টি ইন্টারনেট নিরাপত্তা টিপস এন্ড ট্রিক।

ল্যাপটপ নাকি ডেস্কটপ কম্পিউটার? কোনটি কিনবেন?

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!