৮টি শিক্ষণীয় ওয়েবসাইট সম্পর্কে জানুন।

শিক্ষণীয় ওয়েবসাইট

ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে আছে লাখ লাখ বা কোটি কোটি ওয়েবসাইট যার প্রত্যেকটির কাজ ও ধরণ আলাদা। এই এতো গুলো ওয়েবসাইটের মধ্যে আপনাদের সাথে কয়েকটি শিক্ষণীয় ওয়েবসাইট শেয়ার করব যেগুলো থেকে আপনারা কিছু না কিছু শিখতে জানতে পারবেন। ওয়েবসাইট গুলো যেকোন শিক্ষার্থীদের কাজে আসবে সে হোক স্কুল কলেজের শিক্ষার্থী অথবা কেউ অন্য শিক্ষর্থী সবারই এই ওয়বেসাইট গুলো কাজে আসবে আশা করি।

৮ টি শিক্ষণীয় ওয়েবসাইট

১০ টী শিক্ষণীয় ওয়েবসাইট সম্পর্কে সংক্ষেপে বর্ণনা করা হলোঃ

১। 10minuteschool.com

বাংলাদেশের শিক্ষার্থী অথচ ১০ মিনিট স্কুলের নাম শুনে এমন শিক্ষার্থী কমই পাওয়া যাবে। বাংলাদেশের সেরা একটি অনলাইন ক্লাস রুম বলতে পারেন ১০ মিনিট স্কুল কে। আয়মান সাদিক ভাইয়ার হাত ধরে যাত্রা শুরু হয় 10minuteshcool এর এবং ধীরে ধীরে সেখানে আরো যোগ দেয় অনেক ভালো শিক্ষক মন্ডলী। টেন মিনিট স্কুলে ক্লাস ১-১২ পর্যন্ত বিভিন্ন বিষয় বিভাগের উপর ভিডিও আর্টিকেল রয়েছে যেখান শিক্ষার্থীরা ফ্রিতে শিক্ষা গ্রহণ করতে পারেন। এই ওয়েবসাইট ফ্রি কনটেন্ট ও পেইড কনটেন্ট দুটি রয়েছে সেই সাথে রয়েছে এডমিশন টেস্ট প্রিপারেশন, জব প্রিপারেশন ইত্যাদি কোর্স লেকচার ভিডিও।

আবার এই ডিজিটাল যুগে নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে চাই তাদের জন্য রয়েছে স্কিল নামের একটি সেকশন। এই সেকশনের ভেতর বিভিন্ন কোর্স রয়েছে যেমন মাইক্রোসফট অফিস, অ্যাডোবি ইলাস্ট্রেটর, ফ্রিল্যান্সিং, ওয়েব ডিজাইন ইত্যাদি। যে যার ইচ্ছা মতো যেকোন কোর্স করতে পারে ফ্রি অথবা অল্প কিছু টাকার মাধ্যমে। অনলাইন শিক্ষাটা আমাদের সমাজে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যেমন দূরবর্তী এলাকায় বা গ্রাম অঞ্চল গুলোতে সেই ভাবে দক্ষ শিক্ষক বা সুবিধা থাকে না বলে তারা ভালো শিক্ষা থেকে বঞ্ছিত হয়ে থাকে।

সেই অবস্থায় ইন্টারনেটের মাধ্যমে এই ধরনের শিক্ষামূলক ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে তারা ঘরে বসেই ভালো শিক্ষা গ্রহণ করতে পারছেন। এই ধরনের পদক্ষেপ গুলোতে আমাদেরকে সাধুবাদ জানানো দরকার ও সেই সাথে আমাদের এই ধরনের কাজের সাথে যুক্ত হতে হবে যাতে বাংলাদেশের প্রত্যেকটা শিক্ষা বঞ্ছিত শিক্ষার্থীদেরকে সঠিক শিক্ষা দান করা যায়। যায় হোক, আপনি টেন মিনিট স্কুলের নাম প্রথম শুনে থাকেন তাহলে অবশ্যই ওয়েবসাইট ভিজিট করে দেখবেন। সেই সাথে তাদের ইউটিউব চ্যানেল ও রয়েছে আপনারা দেখতে পারেন।

২। khanacademy.org

খান একাডেমিও একটি জনপ্রিয় ফ্রি অনলাইন ক্লাস রুম যেখানে বিভিন্ন ক্লাসের শিক্ষার্থীরা কোন অর্থ প্রদান করায় ছাড়া শিক্ষা গ্রহণ করতে পারেন। এখানে প্রাইমারি প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত বোর্ডের বই অনুযায়ী ভিডিও রয়েছে যে গুলো দেখে সহজেই শিক্ষার্থীরা শিখতে পারে। খান একাডেমি ইন্টারন্যাশনাল একটি অনলাইন লার্নিং প্লাটফর্ম সেই জন্য এটির মূল কোর্স গুলোর ভাষা হলো ইংরেজি কিন্তু এর বাংলা ভার্সনও রয়েছে কিছু সীমিত সংখ্যক কনটেন্ট নিয়ে bn.khanacademy.org ভিজিট করতে সেটি দেখতে পারবেন।

এছাড়াও এখান থেকে জেনারেল পড়ালেখার বিষয়ের সাথে সাথে কম্পিউটার প্রোগ্রামিং শিখারও ভিডিও কোর্স পাবেন। যারা কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে কিছু জানতে বা শিখতে চান তারা ঐ কোর্স গুলো দেখতে পারেন। এটিও টেন মিনিট স্কুলের মতোই কিন্তু সম্পন্ন ফ্রি তে ব্যবহার করা যায় খান একাডেমি।

৩। Quora.com

কোরা একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক বলতে পারেন কিন্তু এটা ফেসবুকের মতো মেসেজিং করে স্ক্রল করে সময় নষ্ট করার মতো নেটওয়ার্ক না। কোরা একটি নলেজ শেয়ারিং প্লাটফর্ম যেখানে মানুষ যেকো প্রশ্ন করতে পারে যেকোন বিষয়ের উপর আর সেই কমিনিউটির অন্যান্য লোকেরা সেই প্রশ্নের উত্তর দিবে। এভাবে একে অপরের প্রশ্নের উত্তর দেওয়া মাধ্যমে বিভিন্ন শিক্ষামূলক তথ্য শেয়ার করে থাকে যা আমাদের জ্ঞানের পরিধিকে আরো বাড়াতে সাহায্য করে।

কখনো মনে কোন প্রশ্ন থাকলে এখনি কোরা তে চলে যান প্রশ্ন করে ফেলুন আপনার উত্তর দেওয়ার জন্য লাখো মানুষ রেডি আছে। কোরার ইংরেজি ভার্সনও রয়েছে কিন্তু আমরা যারা ইংরেজি তেমন পারি না বুঝি কম তাদেরও কো চিন্তা নেয় কোরার বাংলা ভার্সন রয়েছে এবং সেখানে প্রচুর পরিমাণে প্রশ্ন আছে এতো জ্ঞান আহোরণ করতে করতে আপনি শেষ করতে পারবেন না। ওয়েবসাইট আপনি গুগল অ্যাকাউন্ট ধারা সাইন ইন করতে পারেন অথবা একটি অ্যাকাউন্ট নিজে করতে পারেন। তারপর কোরা আপনাকে কয়েকটি বিষয় সিলেক্ট করতে বলবে যে সম্পর্কে প্রশ্ন বা উত্তর করতে চান। এরপর থেকে কোরা আপনার সামনে ঐ সম্পর্কিত প্রশ্ন ও উত্তর গুলো দেখাবে

মন খুলে প্রশ্ন করুন ও সেই সাথে অন্যদের প্রশ্নের উত্তর দিন যদি আপনার জানা থাকে এভাবে একে অপরের জানা বিষয় গুলো শেয়ার করার মাধ্যমে আমরা আরো জ্ঞান অর্জন করব।

৪। Wolframalpha.com

Wolframalpha শিক্ষার্থীদের জন্য একটি অসাধারণ ওয়েবসাইট এখান থেকে অনেক জ্ঞান অর্জন করতে পারেন। এটিও একটি সার্চ ইঞ্জিনের মতো করেই কাজ করে এর ভেতর থাকা নিজের তথ্য আর আপনার প্রশ্ন বা ফাক্ট গুলো কম্পিউটিং এর মাধ্যমে দেখায়। আপনি এখানে প্রশ্ন করলে সে তার বিশাল ডাটাবেস থেকে সুন্দর করে উত্তর দেওয়ার চেষ্টা করবে। ওয়েবসাইটে কম্পিউটার সায়েন্স, গণিত, রয়াসন, ফিজিক্স ইত্যাদি বিষয় রয়েছে যেগুলো সম্পর্কে আপনি জানতে পারেন। Wolframalpha এর সঠিক ব্যবহার জানতে ইউটিউবে সার্চ করুন How to use Wolframalpha তাহলে ওয়েসাইটটি কিভাবে ব্যবহার করতে হবে সেই বিষয়টি ভালো করে জানতে বা বুঝতে পারবেন।

৫। Bissoy.com

বিস্ময় ডট কম হলো কোরার মতো একটি বাংলাদেশী প্রশ্ন উত্তর সাইট যেখানে বাংলাতে বিভিন্ন প্রশ্ন উত্তর করতে পারবেন। সাইটে হাজার হাজার প্রশ্ন রয়েছে যেগুলোর মধ্যে আপনিও আপনার প্রশ্নের উত্তর গুলো পেয়ে যেতে পারেন। জ্ঞান ও কিছু শিক্ষার জন্য প্রশ্ন উত্তরের সাইট গুলো অসাধারণ একটি মাধ্যম হতে পারে।

৬। Udemy.com

Udemy একটি ইন্টারন্যাশনাল অনলাইন ল্যার্নিং প্লাটফর্ম যেখানে নিজের স্কিল ডেভেলপমেন্ট করার জন্য বিভিন্ন কোর্স পাবেন। যারা কম্পিউটার প্রোগ্রামিং, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং অথবা ইনফরমেশন টেকনোলজি রিলেটেড যেকোন কিছু শিখতে চান তাদের জন্য একটি অসাধারণ লার্নিং প্লাটফর্ম হলো Udemy. আমাদের দেশীয় অধিকাং ট্রেনিং সেন্টার আর অনলাইন কোর্স গুলো যেখানে ফ্রিল্যান্সিং এর নাম করে কোর্সে ভর্তি করে বেসিক জিনিস শিখে ছেড়ে দেয় তার বিপরীত Udemy তে পাবেন কোয়ালিটি সম্পন্ন কোর্স যেখানে শুধু আপনার স্কিল ডেভেলপমেন্টের কথায় বলবে নাকি ইনকামের ভূত মাথায় ঢুকে দিয়ে শিখার ১২টা বাজাবে।

কিন্তু সমস্যা হলো একটা অনেকের ইন্টারন্যাশনাল পেমেন্ট মেথোড না থাকার কারণে কোর্স গুলো কিনতে পারে না, যদি এই সমস্যার এখন কয়েকটা সমাধান আছে থার্ড পার্টির মাধ্যমে কিনে নেওয়। বিকাশের এই ধরনের সুবিধা দেখেছিলাম Udemy এর কোর্স কেনার ব্যাপারে। যায় হোক, যদি আপনার স্কিল ডেভেলপমেন্ট এর ইচ্ছা থাকা কাজ শিখার ইচ্ছা থাকে তাহলে একটু খোঁজ করলে বিভিন্ন মাধ্যমে এই কোর্স ফ্রিতেও পেতে পারেন। কিন্তু আপনার যদি সামর্থ্য থাকে অবশ্যই কোর্স কিনে নিয়ে শেখা শুরু করবেন।

৭। Google Digital Garage

টেক জায়েন্ট কোম্পানি গুগল সম্পর্কে আমরা সবাই জানি, শুরুতে তারা সার্চ ইঞ্জিন হিসাবে যাত্রা শুরু করলেও এখন রয়েছে তার এক আলাদা জগত। গুগলের একটি নিজস্ব ওয়েবসাইট রয়েছে যেখানে ফ্রি তে কয়েকটি কোর্স করতে পারেন। গুগল তার এই লার্নিং প্লাটফর্মের নাম দিয়েছে ডিজিটাল গ্যারেজ যেখানে কিছু কোর্স রয়েছে। কোর্স গুলোর মধ্যে সব চেয়ে জন প্রিয় কোর্সটি হলো Fundamentals of digital marketing যারা ডিজিটাল মার্কেটিং শিখতে ইচ্ছুক তারা এই কোর্সটি প্রথমে করতে পারেন গুগলে কোর্স বুঝতেই পারছেন কোয়ালিটি অসাধারণ হবেই ১০০% গ্যারান্টি। কোর্সটি সম্পূর্ণ ফ্রি, ২৬ টি মডিউল আছে, সর্বমোট ভিডিও ৪০ ঘন্টা এবং কোর্স শেষে থাকছে গুগল থেকে সার্টিফিকেট পাওয়ার সুযোগ।

৮। Scholar.google.com

গুগল স্কলার একটি গুগলের তৈরী বিশেষ ধরনের সার্চ ইঞ্জিন যেখানে আপনি আপনার অ্যাসাইমেন্ট বা বিশেষ কোন টপিকের উপর ভালোভাবে রিসার্চ করতে গেলে কাজে আসবে। আপনি যে বিষয় সম্পর্কে রিসার্চ করতে চাচ্ছেন সেটি এখানে সার্চ করুন তাহলে অনেক তথ্য পাবেন একটু সাজানো গুছানো ভাবে।

আরো পড়ুনঃ

ইনকগনিটো মোড কি? Incognito মোডের ব্যবহার।

জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার।

জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার।

জিমেইল টিপস । Gmail ব্যবহারের ৫টি টিপস এন্ড ট্রিক।

You May Also Like

About the Author: Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!