মোবাইল সমস্যা ও সমাধান

৫টি কমন মোবাইল সমস্যা ও সমাধান টিপস।

মোবাইল সমস্যা ও সমাধানঃ আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজ আপনাদের সাথে অ্যান্ড্রয়েড মোবাইলের কমন ৫টি সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করব যা আপনাদের অনেক কাজে আসবে। আমরা যারা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করি থাকি তাদের অধিকাংশ সাধারণ কিছু সমস্যায় পড়ে থাকি কিন্তু তার সমাধান অনেকে জানি তাদের জন্য আজকে এমন ৫টি সমস্যার সমাধান দিবো যা সমস্যা গুলো থেকে বের হতে সাহায্য করবে।

৫টি কমন মোবাইল সমস্যা ও সমাধান

অ্যান্ড্রয়েড মোবাইলের অনেক সমস্যা রয়েছে যেগুলো প্রত্যেকটা একটি পোস্টে তুলে ধরা সম্ভব না। তাই আমি আপনাদের কাছে যে সমস্যা প্রায়ই হয়ে থাকে সবার সাথে এবং সমাধান করা জরুরি সেই সমস্যার সমাধান গুলো আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করছি। তো চলুন শুরু করা যাকঃ

১। মোবাইলের ডাটা অন হচ্ছে না?

মোবাইলের সমস্যার গুলোর মধ্যে সব চেয়ে কমন একটি সমস্যা হলো মোবাইলের ডাটা কানেকশন অন না হওয়া। অনেক সময় দেখা যায় নেট চালানোর জন্য আপনি ডাটা অন করছেন কিন্তু ডাটা অন হচ্ছে না এটা বিভিন্ন কারণে হয়ে থাকে। সেটা হতে পারে মোবাইলের ইন্টারনেট সেটিংসের জন্য অথবা কোম্পানির কোন সমস্যা হওয়াতে। যদি আপনার সীম কোম্পানির ত্রুটির ফলে সমস্যা না হয়ে থাকে তাহলের নিচের পদ্ধতি অনুসারে সমস্যা গুলো সমাধান করতে পারেন।

সমাধা-১ঃ আমাদের মোবাইলের যেকোন সমস্যা হলে যে প্রাথমিক চিকিৎসা নিয়ে থাকি সেটি হলো মোবাইলটি অন অফ করা। অর্থাৎ মোবাইল টা রিস্টার্ট দিয়ে দেখবেন কাজ হচ্ছে কিনা। যদি না হয় দিত্বীয় সমাধান টি চেষ্টা করুন।

সমাধান-২ঃ মোবাইল রিস্টার্ট(Restart) দেওয়ার পর যদি মোবাইলের ডাটা অন না হয় তাহলে প্রথমে আপনার মোবাইলের Settings এ চলে যান। তারপর Sim Card & Mobile networks এ প্রবেশ করুন(এইখানে সেটিংস আলাদা হতে পারে কিন্তু এই ধরনের কিছু একটা নাম থাকবে। আমার মোবাইল টি শাওমি কোম্পানির তাই সেটিংস এমন কিন্তু আপনাদের চিন্তা করার দকার নাই সেটিংস এর নাম গুলো এমন কিছু একটা হবে একটু কষ্ট করে খুঁজে দেখুন।) তারপর দেখুন Preferred network type নামে একটি অপশন আছে সেটি প্রবেশ করলে আপনার সিমটি ২জি নাকি ৩জি নাকি ৪জি মোডে ব্যবহা রকরবেন সেটি সিলেক্ট করার অপশন পাবেন।

আপনার মোবাইল যদি ৪জি সাপোর্ট করে ও সিম যদি ৪জি হয় তাহলে দেখবেন ডিফল্ট অবস্থায় ৪জি সিলেক্ট করা আছে। আপনি এখন অন্য যেকো একটি যেমন ৩জি সিলেক্ট করবেন তারপর দেখবেন আপনার নেটওয়ার্ক হারিয়ে গিয়ে আবার ফিরে এসেছে। তারপর ডাটা অন থাকলে দেখবেন সো করতেছে আর না হয় অন করে দেখেন সো করতেছে কি না। এরপর আবার ডিফল্ট অবস্থায় রাখবেন।

সমাধান-৩ঃ তিন নাম্বার যে সমাধান সেটি খুবই ছোট একটি উপায় যেটি অনেকের কাজ করতেও পারে আবার না করতে পারে। আপনি যে সিমে ডাটা কানেকশন অন করে রাখছেন সেই সিম থেকে সুইচ করে অন্য সিমে ডাটা কানেকশন সেট করবেন তারপরা আবার যে সিমে ডাটা কানেকশন দিতে চান সেটি সিলেক্ট করবেন। তারপর চেষ্টা করে দেখেন অন হয় কিনা যদি না হয় একটা রিস্টার্ট দিয়ে আবার ডাটা অন করে দেখেন।

আশা করি,  আপনার সমস্যাটি সমাধান হয়ে যাবে যেকোন একটি পদ্ধতিতে। মোবাইল সমস্যা ও সমাধান এর প্রথম টিপস টি কেমন লাগলো জানাতে ভুলবেন না।

বোনাস টিপসঃ মেগাবাইট কিনেছেন তাও ইন্টারনেট কাজ করছে না?

আমাদের মোবাইলে ডাটা প্যাক শেষ হয়ে গেলে বা এখন কোন ইন্টারনেট প্যাক চালু নাই পরে এমবি তোলার পরও অনেকের ইন্টারনেট কাজ করে না। অর্থাৎ মেগাবাইট নাই কিনেছেন তারপর ইন্টারনেট কাজ করছে এমন সমস্যায় অনেকে পড়ে। এটি সমাধান করার একটি সহজ উপায় বা সমাধান হলো ডাটা অফ করুন তারপর মোবাইলটি রিস্টার্ট দিন একবার তারপর ডাটা অন করে দেখুন কাজ হয়ে যাবে।

যদি তাও না হয় উপরের দেওয়া তিন নাম্বার সমাধান যে পদ্ধতি বলা আছে সেই পদ্ধতিতে চেষ্টা করবেন আশা করি আপনার সমস্যাটির সমাধান পেয়ে যাবেন।

২। ফোন মেমোরি ফুল হয়ে যাওয়া – প্লেস্টোর অ্যাপ ইনস্টল না হওয়া

একটা প্রয়োজনীয় অ্যাপ দরকার প্লেস্টোর থেকে ইনস্টল করতে গিয়েছেন কিন্তু ইনস্টল হচ্ছে না? Free space up এই রকম কিছু ওয়ার্নিং দিচ্ছে? তাহলে আপনার মোবাইলের ফোন মেমোরিতে জায়গা খালি নেয় সেই জন্য অ্যাপটি ইনস্টল হচ্ছে না। যদি এই রকম কোন সমস্যার সম্মুখীন আপনিও হয়ে থাকেন বা কখনো পড়েন তাহলে প্রথমে আপনার মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপ গুলো আনইনস্টল করে দিবেন তারপর অ্যাপ ইনস্টল করার চেষ্টা করুন দেখুন হয়ে যাবে।

আবার যেহেতু মেমোরি ফুল হয়ে যাওয়ার জন্য প্লে স্টোর থেকে অ্যাপ ইনস্টল হওয়া একটা কমন সমস্যা তাই কিভাবে ফোন মেমোরি ফুল হলে খালি করবেন সেটি জানা যাক। ফোন মেমোরি ফুল হয়ে গেলে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও, অ্যাপ ইত্যাদি ডিলিট করবেন। সেই সাথে ফোন মেমরি তে ক্যামেরা দিয়ে যেসব ফটো তোলা আছে সেই গুলো Cut/Move করে এক্সটার্নাল মেমোরি কার্ড ট্রান্সফার করে নিবেন।

এছাড়াও যদি আপনার ফোন মেমোরি তে যথেষ্ট পরিমাণ জায়গা থাকা পরও অ্যাপ ইনস্টল না হয়ে থাকে। তাহলে প্রথমে প্লে-স্টোরের App Info তে গিয়ে Force Stop করার পর প্লে-স্টোরের ডাটা ক্লিয়ার করে দিবেন। তারপর আবার ওপেন করে প্রয়োজনীয় অ্যাক্সেস গুলো দিয়ে আবার ইনস্টল করার চেষ্টা করেবন দেখবেন হয় কিনা।

৩। অ্যান্ড্রয়েড মোবাইলের গতি কমে যাওয়া

মোবাইল সমস্যা ও সমাধান গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো অ্যান্ড্রয়েড মোবাইলের গতি কমে যাওয়া মানে স্লো হয়ে যাওয়া । অ্যান্ড্রয়েড মোবাইল নতুন থাকা অবস্থায় যে রকম পারফোমেন্স দেয় তা দিনে দিনে কমে যায়। আগের মতো আর দ্রুত কাজ করে না স্লো হয়ে যায়, হ্যাং করে এই সমস্যা গুলো প্রায়ই মিডিয়াম বাজেটের মোবাইল ইউজাদের হয়ে থাকে। আবার দেখা যায় ভালো দামি ফোন গুলো স্লো হয়ে যায়।

এটা স্বাভাবিক যে নতুন জিনিস যতদিন ধীরে ধীরে তার কার্য ক্ষমতা ততো কমতে থাকবে। এইবাদে আমাদের অযত্নেও মোবাইল স্লো হয়ে যায় তো অ্যান্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেলে করণীয় কি সেটি জানতে নিচের আর্টিকেল টি পড়ে নিন এখানে আমি আগেই থেকেই বিস্তারিত লিখে রেখেছি।

আরো পড়ুনঃ মোবাইল স্লো সমস্যার সমাধান নিয়ে নিন।

৪। যেকোন অ্যাপ সমস্যা করলে কি করবেন?

সবার প্রয়োজন উপর ভিত্তি করে বিভিন্ন মানুষ ভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকে। এই অ্যাপ গুলো মাঝে মধ্যে সঠিকভাবে কাজ করে না যে কাজটা হওয়ার দরকার সেটি ঠিক ভাবে হয় না। যখন এই ধরনের কিছু সমস্যা হবে তখন যা যা করতে পারেন।

  • অ্যাপের ডাটা ক্লিয়ার করে দেখতে পারেন কাজ হয় কিনা।
  • আপডেট দেওয়ার ফলে যদি কোন সমস্যা হয়ে থাকে তাহল আপডেট আন-ইনস্টল করে দিন অর্থাৎ পুরাতন ভার্সনের অ্যাপ ব্যবহার করুন।
  • সেটিংস রিসেট করে দেখতে পারেন।

৫। অতিরিক্ত মোবাইল ডাটা খরচ হচ্ছে?

যারা ইন্টারনেট ব্যবহার করার জন্য সিম কোম্পানি থেকে ডাটা প্যাক নিয়ে ইন্টারনেট ব্যবহার করে তাদের একটি কষ্টের সমস্যা হলো অতিরিক্ত এমবি কাটা। মোবাইলে অতিরিক্ত ডাটা খরচ হওয়ার হাত থেকে রক্ষ পেতে নিচের কাজ গুলো করতে পারেন।

  • অপ্রয়োজনীয় অ্যাপ আন-ইনস্টল করে দিন।
  • Shareit সফটওয়্যার যদি ব্যবহার করে থাকেন তাহলে অ্যাপটি এখনো আন-ইনস্টল করে দিন এই অ্যাপ প্রচুর পরিমাণ ডাটা খরচ করে থাকে।
  • যেসব অ্যাপের নোটিফিকেশন গুরুত্বপূর্ণ না সেই সব অ্যাপ গুলোর নোটফিকেশন বন্ধ করে দিন।
  • সিস্টেম অটো আপডেট অন থাকলে বন্ধ রাখতে পারেন।
  • প্লে স্টোরে অটো আপডেট চালু থাকলে সেটি বন্ধ করে দিন।
  • ফেসবুকের ভিডিও অটো প্লে বন্ধ করে দিন।

আশা করি, মোবাইল সমস্যা ও সমাধান গুলো আপনার পরবর্তী সময়ে কাজে লাগবে। আর্টিকেল টি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন, ধন্যবাদ।

আরো পড়ুনঃ

ফ্রি ওয়াইফাই ব্যবহার করার সময় নিরাপদ থাকার উপায়।

পুরাতন মোবাইল কেনার আগে করণীয়।

১ মেগাবাইটের সেরা ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ।

ইনকগনিটো মোড কি? Incognito মোডের ব্যবহার।

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!