Computer Tips

জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার।

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজ আপনাদের সাথে কম্পিউটারের জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যারের অল্টারনেটিভ মানে বিপরীত ফ্রি সফটওয়্যার নিয়ে আলোচনা করব যেগুলো দ্বারা একই ধরনের কাজ গুলো আপনার কম্পিউটারে করতে পারবেন। আপনি একজন নিয়মিত কম্পিউটার ব্যবহারকারী হলে আজকের এই আর্টিকেল আপনার অনেক কাজে আসবে তাই পড়তে থাকুন।

পেইড সফটওয়্যার

কম্পিউটারের ভিন্ন ভিন্ন কাজ করতে ভিন্ন ভিন্ন সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন পড়ে থাকে। যেমন ফটো ইডিটিং এর জন্য যেমন জনপ্রিয় সফটওয়্যার হলো অ্যাডোবি ফটোশপ, ফাইল Extract বা জিপ আন-জিপ করার জন্য WinRaR ইত্যাদি। এই সফটওয়্যার গুলো প্রায়ই উইন্ডোজ বা ম্যাক অপারেটিং সিস্টেম ভিত্তিক হয়ে থাকে আবার কোন সফটওয়্যারের আবার লিনাক্সের জন্য রয়েছেও।

আর এই সফটওয়্যার গুলোর মধ্যে হাতে গুনা কয়েকটি সফটওয়্যার হলো ফ্রি যেগুলো কম্পিউটারে কাজ করতে প্রতিনিয়ত লাগে। তাছাড়া প্রায়ই সফটওয়্যার গুলো পেইড সফটওয়্যার অর্থাৎ আমাদের কিনে ব্যবহার করতে হয়। কিন্তু বাংলাদেশের মতো দেশ গুলোতে সাধারণ মানুষ সফটওয়্যার কিনে ব্যবহার করে না বিভিন্ন সোর্স থেকে পেইড সফটওয়্যার ফ্রি ডাউনলোড করতে গিয়ে নিজের কম্পিউটারে ভাইরাস ঢুকায় ফেলে। তাই আপনাদের উদ্দেশ্য জনপ্রিয় কিছু  উইন্ডোজ/ম্যাক ভিত্তিক কম্পিউটারের জন্য ৫টি জনপ্রিয় পেইড সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিস সফটওয়্যার শেয়ার করব।

জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার

কম্পিউটারের জন্য প্রয়োজনীয় ও জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যার ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার গুলো সম্পর্কে নিচে সংক্ষেপে বর্ণনা করা হলোঃ

১। উইন্ডোজ এর অল্টারনেটিভস লিনাক্স ভিত্তিক অপারেটিংস সিস্টেম

একটি মানুষের শরীর তার আত্মা ছাড়া যেমন কোন কাজ করতে অচল ঠিক তেমনি একটি কম্পিউটার সিস্টেম অপারেটিং সিস্টেম ছাড়া অচল। অপারেটিং সিস্টেমের মাধ্যমে আমরা কম্পিউটার ইনপুট আউটপুট দেওয়ার মাধ্যমে বিভিন্ন কাজ করিয়ে নিতে পারি। জনপ্রিয় অপারেটিং সেটিং হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেম আর বর্তমানে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম বেশি ব্যবহার করতে দেখা যায়। আমরা এটি ফ্রি তে নানান উপায়ে ব্যবহার করে থাকি কিন্তু এটি ফ্রি না উইন্ডোজ অপারেটিংস সিস্টেমের অনেক দাম।

আমরা চাইলে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করার বদলে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারি। আপনারা যারা কম্পিউটার ব্যবহারকারী তারা কোন না কোন সময় লিনাক্স শব্দটার সাথে পরিচিত হয়েছেন। লিনাক্স একটি কার্নেল আর এই কার্নেল হলো হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে সংযোগ স্থাপন করা বা একটি ইন্টারফেস। কার্নেল নিয়ে আরো জানার থাকে উইকিপিডিয়া থেকে আরো পড়ে আসতে পারেন।

তো এই লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে অনেক ফ্রি অপারেটিং সিস্টেম তৈরী করা হয়েছে যেগুলো অনেক একজন সাধারণ ইউজার সহজেই ব্যবহার করতে পারেন। অনেকের ধারণা লিনাক্স শুধু প্রোগ্রামার বা ডেভেলপারাই শুধু ব্যবহার করে থাকে এটি ব্যবহার করতে অনেক কমান্ড জানা লাগে। হ্যাঁ শুরুর দিকে প্রায়ই কাজ গুলো সব অপারেটিং সিস্টেম কমান্ড দিয়ে করতে হতো কিন্তু এখন লিনাক্সে ও ইউজার ইন্টারফেস রয়েছে। প্রতিনিয়ত আমরা যেসব কাজ গুলো করে থাকে সেই গুলো কমান্ড ছাড়াই করতে পারি।

সাধারণ ইউজার হিসাবে লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন শুরুতে একটু কষ্ট হলেও আশা করি মানিয়ে নিতে পারেবন। যারা প্রোডাক্টিভিটি কাজ কর্ম বেশি করে বা এমনে শিখার ক্ষেত্রে জেনারেল ব্যবহার করতে চাচ্ছেন তারাও এটিও নিসন্দেহে ব্যবহার করতে পারেন। উইন্ডোজ অপারেটিং সিস্টেম সফটওয়্যার অসাধারণ একটি ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার হলো লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম।

লিনাক্সের উপর ভিত্তি করে অনেক অপারেটিং সিস্টেম রয়েছে যার মধ্যে উল্লেখ যোগ্য কিছু অপারেটিং সিস্টেম হলোঃ

  • Ubuntu
  • Linux Mint
  • Pop OS
  • Deepin
  • Fedora

আরো অনেক লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম রয়েছে এই গুলো সম্পর্কে গুগল ও ইউটিউব থেকে বিস্তারিত জেনে নিয়ে নিজের পছন্দ মতো একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করুন।

২। WinRaR সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার 7zip

Winrar জনপ্রিয় একটি ফাইল আর্কাইভ সফটওয়্যার যেটি দিয়ে ফাইল কম্প্রেস আনকম্প্রেস অর্থাৎ জিপ বা আন-জিপ অথবা কেউ কেউ Extract করাও বুঝে থাকি। তো এটির বিপরীত ফ্রি একটি ফাইল আর্কাইভ সফটওয়্যার হলো 7zip সফটওয়্যার। এই সফটওয়্যারটি সম্পন্ন ফ্রি তে ব্যবহার করতে পারেবন। এই সফটওয়্যার দিয়ে ফাইল আর্কাইভ করার সাথে হাইলি কম্প্রেশন করার মাধ্যমে ফাইল সাইজ ছোটও করতে পারেন।

৩। Adobe Photoshop এর অল্টারনেটিভ অল্টারনেটিভ Photopea/Gimp

ফটো ইডিটিং জন্য ব্যাপক জনপ্রিয় একটি সফটওয়্যার হলো অ্যাডোবি ফটোশপ যেটি দ্বারা প্রফেশনাল ফটো ইডিটিং করা হয়ে থাকে। কিন্তু একটি পেইড সফটওয়্যার আর এই পেইড সফটওয়্যার ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার হতে পারে Photopea বা Gimp ফটো ইডিটিং সফটওয়্যার। Photopea একটি ওয়েব ভিত্তিক ফটো ইডিটিং সফটওয়্যার যার প্রায়ই ফটোশপের মতো দেখতে ও কাজ করে কিন্তু সম্পন্ন রুপে ফটোশপ না। এটি দ্বারা ফটোশপের মতো ইডিটিং করার না গেলেও একজন সাধারণ মানুষের যথে ভালো একটি ফটো ইডিটিং সফটওয়্যার।

এছাড়াও Gimp ব্যবহার করতে পারেন এটিও একটি ফ্রি ফটো ইডিটিং টুলস বা সফটওয়্যার এটি উইন্ডোজ, লিনাক্স, ম্যাক অপারেটিং সিস্টেম গুলোতে ব্যহার করতে পারেন।

৪। মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন অল্টারনেটিভস

মাইক্রোসফট অফিস একটি জনপ্রিয় অফিস অ্যাপ্লিকেশন সিস্টেম যেখানে ওয়ার্ড ডকুমেন্ট, এক্সেল, প্রেজেন্টেশন,  ডাটাবেস ইত্যাদি রয়েছে। অফিস বা স্কুল কলেজের জন্য যেকোন প্রেজেন্টেশন বা লেখালেখি বা ওয়ার্ড প্রসেসিং এর দরকার পড়লে আমাদের মাথায় আসে মাইক্রোসফটওয়ার্ড, হিসাব-নিকাশের জন্য মাথায় আসে এক্সেল ইত্যাদি ইত্যাদি। মাইক্রোসফট অফিস একটি পেইড সফটওয়্যার আমরা সবাই জানি এটির ফ্রি ৩টা অল্টারেটিভস সম্পর্কে আপনাদের জানাবো।

  1. LibreOffice: লিব্রা অফিস মাইক্রোসফট অফিসের মতো একটি অফিস অ্যাপ্লিকেশন এখানে ওয়ার্ড প্রসেসিং থেকে শুর এক্সেল শীট, প্রেজেন্টেশন ইত্যাদি কাজ গুলো করতে পারবেন। এটিও লিনাক্স অপারেটিং সিস্টেমে ডিফল্টভাবে ইনস্টল করা থাকে।
  2. WPS Office: অফিস অ্যাপ্লিকেশন সফটওয়্যার জন্য আরেকটি ফ্রি ভালো সফটওয়্যার হলো WPS Office প্রোগ্রাম। আর সব অফিস অ্যাপ্লিকেশন বা ডকুমেন্ট তৈরী করতে যে সব ফিচার বা সুযোগ সুবিধা দরকার সেই সকল জিনিস গুলো WPS Office পাওয়া যাবে।
  3. Google Doc, Sheet, Slides: গুগলের তৈরী ওয়েব ভার্সন কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যেমন ওয়ার্ড প্রসেসিং এর জন্য Google Docs ব্যবহার করতে পারেন, এক্সেল বা হিসাব নিকাশ করার জন্য Google Sheets , আর প্রজেন্টেশন তৈরীর জন্য গুগল Slides ইত্যাদি।

৫। অ্যাডোবি প্রিমিয়াম প্রো অল্টারনেটিভস DaVinciResolve 17

যারা ভিডিও নিয়ে কাজ করেন তারা প্রিমিয়াম প্রো এর পরবর্তীতে Davinci সফটওয়্যারের মাধ্যমে ভিডিও ইডিটিং এর কাজ গুলো করতে পারেন। এটি প্রিমিয়াম প্রো এর মতো প্রফেশনাল ইডিটিং সফটওয়্যার অনেক প্রফেশনালরা এই সফটওয়্যার ব্যবহার করে থাকে। এই সফটওয়্যার তে কালার গ্রেডিং নিয়ে অনেক ভালো কাজ করা যায়। যারা ভিডিও ইডিটিং নিয়ে জ্ঞান রাখেন তারা এটি দেখতে পারেন।

আরো পড়ুনঃ

জিমেইল টিপস । Gmail ব্যবহারের ৫টি টিপস এন্ড ট্রিক।

৫ টি ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক।

কম্পিউটার স্লো হওয়ার কারণ | স্লো হলে করণীয়।

ভিপিএন কি? ভিপিএন ব্যবহারের সুবিধা।

Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!