Android Tips

১ মেগাবাইটের সেরা ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ।

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা সবাই ভালো আছেন! টেক মাস্টার বিডির আজেকের এই পোস্টে স্বাগতম জানা। আমরা যারা অ্যান্ডয়েড মোবাইল ব্যবহার করি বিভিন্ন কাজ করার জন্য মোবাইলে গুগল প্লে-স্টোর অথবা গুগল থেকে অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করে থাকি। গুগল প্লে স্টোরে আমরা প্রচুর অ্যাপস পাবো যেগুলো তার একেকটা একেক কাজে ব্যবহার করা হয়। প্লে স্টোরের এই বিশাল অ্যাপস ভান্ডার থেকে ১ মেগাবাইটের সেরা ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ শেয়ার করতে চাচ্ছি যেগুলো আপনার প্রতিদিনের কাজে আসতে পারে।

১ মেগাবাইটের সেরা ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ

প্লে স্টোর অনেক অ্যাপ রয়েছে যার মধ্যে কাজের অ্যাপ গুলো অনেকের অজানা তাই আপনাদের জন্য এতো গুলো অ্যাপের মধ্যে কিছু কাজের ১ মেগাবাইটের মধ্যে কিছু অসাধরণ অ্যাপের সাথে পরিচয় করিয়ে দিবো। অ্যাপ গুলো 1MB এর মধ্যেও হলেও এর কাজ অন্যান্য বড় সাইজের অ্যাপের চেয়ে বেশি। এই এক মেগাবাইটের অ্যাপের মধ্যে দিয়ে আপনারা অনেক কিছু করতে পারবেন যা আপনার ডেইলি লাইফে প্রয়োজন পড়ে থাকে। এই অ্যাপ গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি পড়তে থাকুন।

১। Via Browser – Fast & Light – Geek Best Choice

প্রথম যে অ্যান্ড্রয়েড অ্যাপের সাথে পরিচয় করিয়ে দিব সেটি একটি ইন্টারনেট ব্রাউজিং অ্যাপ মানে ব্রাউজার। কিন্তু এই অ্যাপটির সাইজ ১ মেগাবাইটের একটু বেশি হলেও এর সাইজের তুলনায় অসাধারণ একটি ব্রাউজার অ্যাপ যা আপনার ইন্টারনেট ব্রাউজিং অভিজ্ঞতাকে আরো একটি ভালো করে দিবে। অ্যাপটির সাইজ 1.6MB মতো তবুও এই লিস্টে রাখার কারণ হলো এই সাইজে ব্রাউজারটি যে পরিমাণ ফিচার এবং ফাস্ট কাজ করে তা আপনাদের না জানিয়ে পারলাম না।

Via Browser একটি লাইটওয়েট ফাস্ট ব্রাউজার অ্যাপ এর সাইজ কম হওয়াতে ফোন মেমরি স্পেস ও র‍্যাম কম ব্যবহার করে অন্য সব ব্রাউজার থেকে। একটি ব্রাউজিং সফটওয়্যারে যেসব ফিচার থাকা প্রায় গুলো এই ব্রাউজারটিতে রয়েছে তো বটেও সেই সাথে অতিরিক্ত ফিচার আছে যেগুলো অন্য ব্রাউজারের নেয়। যাদের ফোনে র‍্যাম কম ১জিবি বা ২ জিবি ক্রোম বা অন্যান্য ব্রাউজিং সফটওয়্যার ব্যবহার করার ফলে ফোন স্লো হয়ে যায় ল্যাগ দেয় তারা এই অ্যাপটি ব্যবহার করত পারেন আশা করি স্মুথ ভাবে চলবে।

অ্যাপটি হালকা এবং ফাস্ট হওয়ার সাথে রয়েছে ডার্ক মোড ফিচার, তারপর রয়েছে নিজের মতো করে কাস্টমাইজ করার কিছু সুবিধা। ব্রাউজারে Tools নামে একটি অপশন সেখানে কিছু ফিচার পাবেন যার মধ্যে একটি ফিচার হলো View Source এটি দ্বারা ওয়েবপেজের সোর্স কোড দেখতে পারবেন। এতে বিল্ড-ইন ভাবে ভাবে এড ব্লকিং সিস্টেম রয়েছে এই ফিচার টি অন্যান্য বড় সাইজের অ্যাপেও সহজেই দেখা যায় না সেখানে মাত্র ১.৬ মেগাবাইটের অ্যাপে এই ফিচার পাচ্ছেন।

এছাড়াও অ্যাপটির সাথে অ্যান্ড্রয়েড মোবাইলের যেসব ডাউনলোড ম্যানেজার আছে সেটি ইন্টিগ্রেট করতে পারবেন যেমনঃ Advanced Downloader Manager দিয়ে। এর ফলে যখন আপনি কোন কিছু ডাউনলোড করতে যাবেন এই অ্যাপ থেকে সেটি ডাইরেক্ট ডাউনলোড হবে ADM দিয়ে এবং আগের তুলনায় ভালো ডাউনলোড স্পিড পাবেন। অ্যাপের আরো সব ফিচার গুলো জানতে অ্যাপটি আজই ইনস্টল করে দেখতে পারেন।

App Details

App name: Via Browser – Fast & Light – Geek Best Choice

Size: 1.6 MB

২। Dolphin Zero Incognito Browser – Private Browser

ব্রাউজারের ইনকগনিটো মোডের সাথে আমরা সবাই কমবেশি পরিচিত যারা জানেন না তার এই আর্টিকেল পড়ে আসতে পারেন। ১ মেগাবাইটের সেরা ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ এর লিস্টে দ্বিতীয় যে অ্যাপটি রেখেছি সেটি হলো Dolphin Zero অ্যাপ। এই অ্যাপটি ইনকগনিটো ব্রাউজার যারা নিজের প্রাইভেসি নিয়ে একটু নিশ্চিত থাকেন তারা এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি দ্বারা ব্রাউজিং করলে আপনার কুকিজ, ব্রাউজিং হিস্টোরি, আপনার সার্চ হিস্টোর হিস্টোরি এই সব কিছু ট্রাক করা হবে না। এটির ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে Duck Duck Go সার্চ ব্যবহার করা হয়েছে যেটি ইউজাদের কোন সার্চ হিস্টোরি ট্রাক করে না। এছাড়াও অ্যাপটি মাত্র ৫৩৪ কেবির হওয়া তে অনেক ফাস্ট কাজ করে।

App Details

App name: Dolphin Zero Incognito Browser – Private Browser

Size: 534 KB

৩। Lockwatch – Thief Catcher

অ্যাপটির নাম শুনেই হয়তো অনেকে বুঝে গিয়েছেন এর কাজ কি হতে পারে? Lockwatch – Thief Catcher অ্যাপটি আপনার মোবাইল সেট করা থাকলে যখন কেউ আপনার মোবাইলটি আন-লক করার চেষ্টা করবে এবং ভুল পাওয়ার্ড প্রদান করবে তখন অ্যাপটি নিজে থেকে সামনের ক্যামেরা দিয়ে ঐ ব্যক্তির ছবি তুলে আপনার ইমেইলে সেন্ড করে দিবে। অনেক সময় আমাদের ফোন হারিয়ে বা চুরি হয়ে যায় তখন চোর যদি এই ফোনটি আন-লক করার চেষ্টা করে তখন অ্যাপটি ঐ ব্যক্তির ছবি তুলে আপনার ইমেইলে সেন্ড করবে ফলে একটা আন্দাজ পাবেন কোন ব্যক্তি আপনার ফোনটি চুরি করেছে অ্যাপটি অনেক কাজের সাই মাত্র ১ মেগাবাইট।

App Details

App name: Lockwatch – Thief Catcher

Size: 1.0 MB

৪। J Touch

J Touch অ্যাপটি দ্বারা আপনি স্ক্রিনে Tap or Swipe ইত্যাদি একশন করার মাধ্যমে বিভিন্ন কাজ করাতে পারেন। যেমন সিঙ্গেল টাপ করলে ব্যাকে চলে আসা টাবল টাপ করলে হোম স্ক্রিনে আসা ইত্যাদি কাজ গুলো। এছাড়াও যাদের মোবাইল ব্যাক বাটন হোম বাটন রিসেন্ট বাটন গুলো কাজ করে না তারা এই অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন।

App name: J Touch

Size: 1.0 MB

৫। Image Compressor Lite | Size in kb &mb

সবার শেষে যে অ্যাপটি সাথে পরিচয় করে দিতে যাচ্ছি সেটি হলো একটি ইমেজ কমপ্রেসর অ্যাপ। অ্যাপটি দ্বারা কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ কমপ্রেস করে কমিয়ে নিয়ে আসতে পারেন। ধরুন আপনার একটি ছবির সাইজ হলো ৩ মেগাবাইট সেটি এই অ্যাপ দ্বারা কমপ্রেস করলে ৩০০ কেবি করে ফেলতে পারবেন। এটি নির্ভর করছে আপনার মূল ছবি সাইজ কতো সেটির উপর এখন যদি ৫০ মেগাবাইটের ছবি ৩০০-৪০০ কেবি করতে চান কোয়ালিটি ঠিক রেখে তাহলে তো হবে না। কিন্তু একটা ভালো পরিমাণে সাইজ টা কমিয়ে নিয়ে আসতে পারেন এই অ্যাপ টি দ্বারা।

App name: Image Compressor Lite | Size in kb &mb

Size: 1.3 MB

১ মেগাবাইটের সেরা ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ এর লিস্ট আপনার কাছে ভালো লেগেছে এর মধ্যে ২টা অ্যাপের সাইজ এক মেগাবাইটের থেকে একটু বেশি তবুও এদের কাজ হিসাবে এই লিস্টে স্থান দেওয়া হয়েছে। আশা করি আপনাদের কাজে আসবে এই অ্যাপ গুলো, ধন্যবাদ।

আরো পড়ুনঃ

জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার।

জিমেইল টিপস । Gmail ব্যবহারের ৫টি টিপস এন্ড ট্রিক।

৫ টি ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক।

৫টি দরকারি ওয়েবসাইট যা আপনার কাজে আসতে পারে।

ভিপিএন কি? ভিপিএন ব্যবহারের সুবিধা।

কম্পিউটার স্লো হওয়ার কারণ | স্লো হলে করণীয়।

মোবাইল স্লো সমস্যার সমাধান নিয়ে নিন।

Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!