Tips & Tricks

জিমেইল টিপস । Gmail ব্যবহারের ৫টি টিপস এন্ড ট্রিক।

আজকে মোবাইল ও কম্পিউটার ব্যবহাকারীর জন্য এমন ১০টি জিমেইল টিপস এন্ড ট্রিক শেয়ার করব যা দৈনন্দিন ইমেইল ব্যবহার করার সময় আপনাদের অনেক কাজে আসবে। বর্তমান সময় ইমেইল ছাড়া অনলাইনে টিকে থাকার প্রায়ই অসম্ভব কারণ এই ইমেইল দ্বারা আমরা বিভিন্ন ওয়েবসাইটে অ্যাকাউন্ট করে থাকি বা যোগাযোগ করে থাকি। এই গুরুত্বপূর্ণ ইমেইল সিস্টেম ব্যবহার করার অন্য আমরা সাধারণত জিমেইল বা গুগল মেইলকে বেছে নেয়।

আজ এই গুগল মেইল বা জিমেইল ব্যবহার আরো ভালো অভিজ্ঞতা তৈরী করতে কয়েকটি টিপস এন্ড ট্রিক শেয়ার করব যা আপনারা অনেকেই জানেন না। টিপস গুলো খুবই ছোট কিন্তু অনেক কাজে আসতে পারে জিমেইল ব্যবহারের সময়। Gmail Tips গুলো জানতে আর্টিকেলটি পড়া চালিয়ে যান।

জিমেইল টিপস | Gmail ব্যবহারের ৫টি টিপস এন্ড ট্রিক

জিমেইল টিপস এন্ড ট্রিকের এই আর্টিকেল আমি আপনাদের সাথে জিমেইল ব্যবহার করার কিছু টিপস ও কিছু সেটিংস সম্পর্কে জানাবো যেগুলো অনেকেই জানেন না। এই ছোট্ট টিপস ও সেটিংস গুলো আপনাদের অনেক কাজে আসবে বলে আশা করা যায় বিস্তারিত নিচে বর্ণনা করা হলোঃ

১।  জিমেইল সিকিউরিটি টিপস

ইন্টারনেট ব্যবহারকারী জন্য ইমেইল অ্যাকাউন্ট অনেক গুরুত্বপূর্ণ হয়ে থাকে কারণ এই ইমেইল দ্বারা আমরা আরো অন্যান্য সার্ভিস গ্রহণ করে থাকি। সেখানে জিমেইল এর কথা আসলে তো সিকিউরিটির কথা না তুললেই না কারণ আমাদের এই জিমেইল অ্যাকাউন্ট টি গুগল অ্যাকাউন্ট হিসাবেও ব্যবহার হয়ে থাকে আর এর সাথে যুক্ত রয়েছে গুগল ফটোস, গুগল ড্রাইভ, গুগল কীপ সহ অন্যান্য গুগলের সেবা গুলো। তাই প্রথম জিমেইল টিপস হিসাবে সিকিউরিটি সম্পর্কে কিছু কথা আপনাদের বলতে চাই।

সাইবার জগতে জিমেইল হ্যাক হওয়া নতুন কিছু না কিছু অসাধু ব্যক্তি জিমেইল/ইমেইল হ্যাক করে বিভিন্ন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে থাকে। কারণ একটি ইমেইল বা জিমেইল আমরা বিভিন্ন জায়গাতে ব্যবহার করে থাকি যেমন অনলাইন ব্যাংক, ব্যাংক অ্যাকাউন্ট, অনলাইন অ্যাকাউন্ট গুলোর সাথে যুক্ত থাকে আর এটি যদি কোন অসাধু ব্যক্তির হাতে পড়ে যায় তাহলে অবশ্যই ক্ষতির সম্মুখীন হতে হবে। এই জন্য জিমেইল দ্বারা ইমেইলের লেনদেন করার সময় সর্তক থাকতে হবে।

আমাদের জিমেইল প্রতিনিয়ত বিভিন্ন ওয়েবসাইট থেকে বা সার্ভিস গুলো থেকে ইমেইল এসে থাকে এর মধ্যে সব ইমেইল গুলো যে আপনার জন্য ভালো তা কিন্তু না। অনলাইন এক প্রকার অপরাধ আছে যার নাম হলো Email Spamming এই গুল থেকে বাঁচতে হলে আপনার কাছে আসা ইমেইল গুলো ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। অনেক সময় দেখবেন বিভিন্ন লোভলীয় অফার দিয়ে বা ফেক ইমেইল থেকে আপনাকে ইমেইল করবে যে আপনি এতো টাকা পুরষ্কার পেয়েছেন এটি পেতে হলে নিচের লিংকে গিয়ে ইনফরমেশন গুলো দিয়ে দিন।

এটি হলো আপনার জন্য ফাঁদ হ্যাকার বা অসাধু ব্যক্তি গুলো এভাবে আপনারকে লোভ দেখিয়ে বিভিন্ন লিংকে প্রবেশ করতে অথবা ফাইল ডাউনলোড করতে বলবে যা কখনোই করবেন না। যদিও জিমেইল এইধরনের কিছু ইমেইল কে ফিল্টার করে Spam ফোল্ডারে দিয়ে দেয় কিন্তু আমরা অনেকেই হয়তো এই Spam ফোল্ডার টি চেক করি তখন আপনারা এড়িয়ে চলার চেষ্টা করবেন। আবার এমন ভাবে আপনাকে ফাঁসানোর চেষ্টা করবে যে অর্জিনাল কোন ওয়েবসাইট আপনাকে ইমেইল করেছে এভাবে তো কোন ইমেইলে বলা জিনিস গুলো দেওয়ার আগে ভালো ভাবে যাচাই করুন যে এটি আপনার কোন কাজের জন্য এসেছে কিনা! নাকি কেউ ফেক ভাবে পাঠিয়েছে।

অতএব, নিজের জিমেইল অ্যাকাউন্ট গুলোর ইমেইল ওপেন বা পড়ার সময় সাবধনতা অবলম্বন করতে হবে। এই ধরনের লোভনীয় অফারের ইমেইল গুলো থেকে অবশ্যই দূরে থাকবেন এবং যেসব ইনফরেমশন চাই সেইগুলো দিয়ে বসবেন না।

২। এক ক্লিকে অনেক গুলো ইমেইল ডিলিট করার উপায়

দীর্ঘ দিন ইমেইল ব্যবহারের ফলে আমাদের জিমেইলের ইনবক্স ও অন্যান্য ফোল্ডারে/লেবেলে অনেক ইমেইল জমা হয়ে থাকে আর এতো ইমেইল গুলোর মাঝে দরকারী ইমেইল খুঁজে পাওয়া সমস্যা হয়ে যায়। এছাড়াও এতো অপ্রয়োজনীয় ইমেইল জমা থাকার কারণে গুগল যে ১৫ জিবি স্পেস ফ্রি দিয়ে থাকে তা খেয়ে বসে থাকে। ফলে তখন অনেকেই ইমেইল গুলো ডিলিট করার চেষ্টা করেন কিন্তু একটা একটা করে সিলেক্ট করা ডিলিট করা মুশকিল হয়ে যায়।

আমি আপনাদের দেখবো কিভাবে এক ক্লিক অনেক গুলো ইমেইল কিভাবে ডিলিট করতে পারেন। এই কাজটি আপনারা কম্পিউটারের মাধ্যমে সহজেই করতে পারেন আর যারা মোবাইল ইউজার তারা সেম জিনিসটা মোবাইলের ক্রোম ব্রাউজারটা ওপেন করে ডেস্কটপ মোড ওপেন করে Gmail.com গেলেই করতে পারবেন।

এক সাথে সব ইমেইল ডিলিট করার উপায়ঃ

প্রথমে জিমেইল প্রবেশ করুন তারপর যে ফোল্ডারের ইমেইল গুলো ডিলিট করতে চান সেটি ওপেন করুন যেমন ধরলাম আমি Inbox এর মধ্যে আসা সব ইমেইল ডিলিট করবে তাহলে ঐটাতে উপরে সিলেক্ট বাটনে ক্লিক করব তারপর Select All ….. ইমেইল এ ক্লিক করলে স্ক্রিনে যে কয়ডা ইমেইল আছে সব সিলেক্ট হয়ে যাবে তারপর আপনি চাইলে কিছু আনসিলেক্ট করতে পারেন , সিলেক্ট করা শেষ হয়ে গেলে ডিলিট বাটনে ক্লিক করে ওকে করে দিন কাজ শেষ।

বুঝতে অসুবিধা হলে নিচের স্ক্রিনশট টি ভালো করে লক্ষ্য করুন আশা করি বুঝতে পারবেন।

how to delete all email in one click

আশা করি এই জিমেইল টিপস টি আপনাদের অনেক কাজে আসবে।

৩। অপ্রয়োজনীয় ইমেইল আসা বন্ধ করা

অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট বা সার্ভিসে অ্যাকাউন্ট করার পর দেখা যায় ঐ কোম্পানি থেকে প্রমোশন বা বিভিন্ন আপডেট ইমেইল দিয়ে ভরাই দেয়। অনেকের কাছে এটি বিরক্তকর কারণ এই সব ওয়েবসাইটের ইমেইল নোটিফিকেশন আমাদের প্রয়োজন হয় তবুও অনেক গুলো অটোমেটিক আসে। তো এই রকম বিভিন্ন প্রমোশন, আপডেট বা ইমেইল নোটিফিকেশন গুলো সহজেই বন্ধ করতে পারবেন।

এই ইমেইল গুলো আসা বন্ধ করার জন্য সেই ইমেইলটি ওপেন করুন যেটির ইমেইল আসা আপনি বন্ধ করতে চান তারপর নিচের দিকে চলে যান। সাধারণত এই নিচের দিকে Email Unsubscribe করার অপশন থাকে সেখানে ক্লিক করে পরবর্তী ধাপ গুলো ফলো করলেই আপনি মুক্তি পেয়ে যাবেন এইসব ইমেইল আসা থেকে। আপনাদের বুঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট নিচে দেওয়া হলো।

how to unsubscribe email

৪। ইমেইল সিডিউল করা

অনেক সময় আমাদের নির্দিষ্ট সময়ে ইমেইল সেন্ড করার প্রয়োজন পড়ে কিন্তু ঠিক ঐ সময়ে আবার অন্য কাজ থাকতে পারে তখন ঐ কাজ ফেলে রেখে ইমেইল করতে আসা সময়সাপেক্ষ বিষয়। আপনি চাইলে নির্দিষ্ট সময়ে আপনার উক্ত ইমেইলটি অটোমেটিক সেন্ড করতে পারবেন। এর জন্য Compose এ ক্লিক করার পর ইমেইলটি রেডি করে সেন্ড বাটনের পাশে দেখুন একটি Up Arrow আছে ঐটা তে ক্লিক দিলে ইমেইল সেন্ড করার নির্দিষ্ট টাইম সিলেক্ট করে দিতে পারবেন অর্থাৎ সিডিউল করে দিতে পারবেন কখন ইমেইলটি সেন্ড হবে।

email-schedule

৫। জিমেইল অ্যাপের মাধ্যমে গুগল মিটিং

আমরা জানি গুগলের একটি মিটিং ওয়েবসাইট বা অ্যাপ রয়েছে যা অনেকটা জুমের মতো যার নাম গুগল মিট(Google Meet) এটি করোনা মহামারি চলাকালীন আমাদের অফিস, স্কুল, কলেজ ইত্যাদি করার জন্য অনেক ভূমিকা রেখেছে। করোনা পরিস্থিত অনেকটা ভালো হয়ে গেলেও এখনো অনেকের অনলাইনে ক্লাস বা বিভিন্ন মিটিং আয়োজন করা হচ্ছে গুগল মিটের মাধ্যমে। আমরা আগে হয়তো গুগল মিট ব্যবহার করার জন্য কম্পিউটার থেকে ব্রাউজার দিয়ে ঢুকেছি আর না হয় মোবাইল গুগলে মিট অ্যাপ ডাউনলোড করে এটি ব্যবহার করেছি।

কিন্তু এখন গুগল মিটে জয়েন করা জন্য আলাদা করে অ্যাপ এর প্রয়োজন নেই কারণ আপডেট জিমেইল অ্যাপের মধ্যে এই ফিচার টি রয়েছে। আপনার জিমেইল অ্যাপটি যদি আপডেটেড হয় তাহলে এর মধ্যেই দিয়ে গুগল মিটে জয়েন করতে পারবেন। যদি আপনার অ্যাপটি আপোডেট না থাকে তাহলে এখনি আপডেট করে নিন। তারপর আপনার অ্যান্ড্রয়েড মোবাইলের জিমেইল অ্যাপটি ওপেন করে দেখুন নিচের দিকে Meet নামে একটি নতুন অপশন যুক্ত হয়েছে এটিতে ক্লিক করে আপনার মিটিং লিংক বা কোড কপি করে পেস্ট করে দিয়ে জয়েনে ক্লিক করুন তাহলে আপনার কাজ শেষ।  জিমেইলের অ্যাপের মধ্যে এই ফিচারটি থাকার কারণে আমাদের অতিরিক্ত করে গুগল মিট অ্যাপ ইনস্টল দেওয়ার প্রয়োজন নেয়।

google meet in gmail

আশা করি এই ছোট্ট ৫টি জিমেইল টিপস এন্ড ট্রিক গুলো আপনাদের কাছে আসবে দৈনন্দিনের কাজে।

ধন্যবাদ

আরো পড়ুনঃ

৫ টি ইউটিউব ব্রাউজিং টিপস এন্ড ট্রিক।

৫টি দরকারি ওয়েবসাইট যা আপনার কাজে আসতে পারে।

ভিপিএন কি? ভিপিএন ব্যবহারের সুবিধা।

কম্পিউটার স্লো হওয়ার কারণ | স্লো হলে করণীয়।

কম্পিউটার স্লো হওয়ার কারণ | স্লো হলে করণীয়।

Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!