Website Tips

Rank Math এসইও প্লাগিন ইনস্টল ও সেটআপ পদ্ধতি।

Rank Math SEO Plugin: আপনি কি ব্লগার? বা ওয়ার্ডপ্রেসে নতুন ব্লগিং শুরু করেছেন তাহলে আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি আপনার জন্য। একটি ব্লগ ওয়েবসাইট অথবা অন্য যেকোন ওয়েবসাইটের জন্য এসইও(SEO) অনেক গুরুত্বপূর্ণ জিনিস। কারণ এটি আমাদের ব্লগ বা ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসার একটি উত্তম মাধ্যম।

যারা ব্লগিংয়ে নতুন তারা হয়তো অনেকেই জানে না SEO মানে কি তাদের উদ্দেশ্য ছোট করে বলি, SEO এর পূর্ণরুপ হলো Search Engine Optimization (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)। এটি এমন একটি পদ্ধতি বা নিয়ম কানুনের সমষ্টি যার মাধ্যমে সার্চ ইঞ্জিন নিজের ওয়েবসাইটের কনটেন্ট র‍্যাংক করানো হয়ে থাকে। সহজ ভাষায় আমরা বলতে পারি, ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিন উপযোগী ও র‍্যাংক করানোর কৌশল হলো এসইও।

আর একটি ওয়েবসাইট ও ওয়েবসাইটের কনটেন্ট এসইও এর নিয়ম অনুসারে তৈরী করা হলে তাকে এসইও ফ্রেন্ডলী ওয়েবসাইট বলা হয়ে থাকে। ওয়েবসাইটে বা ব্লগ সাইটে অর্গানিক ভিজিটর পেতে হলে এসইও ফ্রেন্ডলী আর্টিকেল লিখতে হবে। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এসইও ফ্রেন্ডলি ব্লগ লেখার জন্য জনপ্রিয় অনেক প্লাগিন রয়েছে তার মধ্যে Yoast এবং Rank Math অন্যতম। আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে Rank Math SEO Plugin টি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে ইনস্টল ও সেটআপ করবেন।

Rank Math কি?

Rank Math হলো ওয়ার্ডপ্রেসের জন্য তৈরী একটি এসইও প্লাগিন টুল যেটি এসইও ফ্রেন্ডলী ব্লগ লিখতে সাহায্য করে থাকে। র‍্যাংক ম্যাথ ফ্রি এসইও প্লাগিন হিসাবে অসাধরণ একটি প্লাগিন এটি ২-৩ বছর হলো ব্যবহার করছি। প্লাগিনটির ফ্রি ও পেইড ভার্সন দুটি রয়েছে যারা সাধারণ ইউজার তারা ফ্রি ভার্সন দিয়ে কাজ চালিয়ে নিতে পারবেন। ফ্রি ভার্সনে অনেক সুবিধা রয়েছে যা একটি ব্লগ চালানোর জন্য যথেষ্ট। আমার কাছে Yoast এর চেয়ে Rank Math প্লাগিন টি বেশি ভালো ও কাজের মনে হয় তাই এটি নিয়ে আজকের এই ব্লগ।

Rank Math Plugin Install & Setup

এই আর্টিকেল শুধু দেখাবো কিভাবে ওয়ার্ডপ্রেস র‍্যাংক ম্যাথ প্লাগিনটি ইন্সটল করতে হয় ও বেসিক সেটিংস যা ইনস্টলের সময় করতে হয়। ব্লগে এসইও প্লাগিন সেটআপ করার পর আরেকটি কাজ করতে হয় সেটি হলো Google Search Console এ ওয়েবসাইট সাবমিট করা। কিন্তু এই ধাপটি আমি দেখাতে পারবো না কারণ আমার ব্লগে পর্যাপ্ত পরিমাণ কনটেন্ট নেয় যখন হবে তখন এই ধাপটি দেখানোর চেষ্টা করবো।

আপনারা চাইলে এই ধাপটি গুগলে সার্চ করে শিখে নিতে পারেন। এর জন্য গুগল বা ইউটিউবে How to sumbit wordpress website on google search console লিখে সার্চ দিলেই ভিডিও বা বিভিন্ন ব্লগ পেয়ে যাবেন।

র‍্যাংক ম্যাথ এসইও প্লাগিন ইনস্টল ও সেটআপ পদ্ধতি

আপনার ওয়ার্ডপ্রেসে ব্লগে কিভাবে এসইও প্লাগিন সেটআপ করবেন সেটি শিখতে বা জানতে নিচের ধাপ গুলো সুন্দর ভাবে সম্পূর্ণ করুন।

১। প্রথম আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ড্যাশবোর্ড প্রবেশ করুন তারপর Plugin থেকে Add New এ গিয়ে Rank Math লিখে সার্চ করে প্লাগিনটি ইনস্টল ও এক্টিভ করে ফেলুন।

rank math best seo plugin for wordpress

২। প্লাগিনটি ইনস্টল করে এক্টিভ করলে রিডাইরেক্ট হয়ে সেটআপ পেজে নিয়ে আসবে। তারপর নিচের মতো একটি ইন্টারফেস পাবেন এইখানে আপনাকে র‍্যাংক ম্যাথ ভালো ভাবে কাজ করানোর জন্য একটি ফ্রি অ্যাকাউন্ট তৈরী করে সেটি কানেক্ট করতে বলছে আমি সময় বাঁচানোর জন্য ধাপ টা এড়িয়ে গেলাম। আপনার অবশ্যই Connect Your Account এ ক্লিক করে একটি অ্যাকাউন্ট তৈরী করে নিবেন। অথবা আপনি Skip করে চলে যেতে পারেন।

rank math account

৩। এই পেজে আপনি প্লাগিনটি কোন মোডে সেটআপ করতে চাচ্ছেন সেটি দিবে এইখান থেকে Advanced সিলেক্ট করে Start Wizard এ ক্লিক করুন।

rank math advanced setup

৪। এইখানে আমাদের গুরুত্বপূর্ণ কিছু সেটিংস বা কাজ করতে হবে।

Techmasterbd is a.. : এইখানে আপনার ওয়েবসাইটটি কোন ধরনের সেটি সিলেক্ট করতে হবে আমার ব্লগ যেহেতু পার্সোনাল ব্লগ তাই আমি Personal blog সিলেক্ট করলাম।

Logo for Google: এইখানে আপনার ওয়েবসাইটের মেইন লগো টি সিলেক্ট করে দিবেন আর যদি আপলোড করা না থাকে আপলোড করে নিবেন।

Default Social Share Image: আমাদের ওয়েবসাইটের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সেটিংস। কোন সোশাল মিডিয়া ওয়েবসাইট যখন ওয়েবসাইটের লিংক শেয়ার করা হয় তখন দেখবেন একটি লগো সো করে ডিফল্ট ভাবে অথবা লগো যদি সাইটে না থাকে তাহলে ওয়েবসাইটের যেকোন একটা ইমেজ প্রিভিউয়ে দেখায়। অনেকেই এটা জানে না যে এইখানে সুন্দর একটি প্রিভিউ ইমেজ সেট করা যায়। তো আমাদের এইখানে একটি সোশাল মিডিয়া প্রিভিউ ইমেজ সিলেক্ট করে দিতে হবে তাহলে যখন ওয়েবসাইটের লিংক শেয়ার করা হবে ঐ ইমেজটি দেখাবে।

লোগো ও সোশাল মিডিয়া প্রিভিউয়ের ইমেজের সাইজ কত থেকে কত হবে সেটি স্ক্রিনশটের লাল মার্ক করা অংশ গুলো দেখুন তাহলে বুঝতে পারবেন।

৫। এই ধাপে গুগলের বিভিন্ন সার্ভিসের সাথে কানেক্ট করার কথা বলবে যেটি আপাত দরকার নেয় তাই Skip করে দিন।

rank math

৬। এইখানে ডিফল্ট যেমন আছে ঠিক তেমন রেখে Save and Continue করুন।

rank math seo tweaks

৭। ওয়েবসাইটের Sitemaps এর সেটিংস গুলো এইখানে দেখতে পারবেন ডিফল্ট ভাবে যেমন আছে তেমনই রেখে পরবর্তী ধাপে চলে যান।

rank math sitemap settings

৮। এসইও প্লাগিনটির বেসিক সেটিংস গুলো করা হয়ে গিয়েছে এখন Return to dashboard এ ক্লিক করুন।

rank math seo plugin setup

কাজ শেষ, প্লাগিন ইনস্টল ও সেটআপ এর প্রক্রিয়া আপাতত শেষ আর কিছু করা লাগবে না। এখন কথা হলো পরবর্তী ধাপ কি? পরবর্তী ধাপ কিছু না যখন আপনি নতুন পেজ, পোস্ট, ক্যাটেগরি ইত্যাদি তৈরী করতে যাবেন তখন দেখবেন আলাদা করে নতুন কিছু অপশন যুক্ত হয়ে গেছে। ঐ নতুন যুক্ত হওয়া অপশন গুলো দিয়ে আপনার ওয়েবসাইটের আর্টিকেল বা কনটেন্ট গুলো এসইও ফ্রেন্ডলি করে তুলতে পারবেন।

উদাহরণ হিসাবে Posts থেকে Add New চলে যান তারপর নিচের দিকে দেখুন Rank Math SEO নামের কিছু অপশন দিয়েছে। মূলত এই গুলো তে আপনি সার্চ কীওয়ার্ড সেট করতে পারবেন এবং দেখতে পারবেন কোন নিয়ম গুলো ফলো করতে হবে যদি সেই গুলো ফলো করে থাকেন তাহলে Green দেখানে আর যদি ঐ নিয়ম গুলো না পালন করে থাকেন তাহলে Red কালারের ক্রশ উঠে থাকবে। আপনারদের বুঝার সুবিধার জন্য নিচে স্ক্রিনশট দিয়েছি।

rank math seo

আশা করি, বুঝতে পেরেছেন কিভাবে ওয়ার্ডপ্রেসে এসইও প্লাগিন ইনস্টল ও সেটআপ করতে হয়। পরবর্তী দেখানোর চেষ্টা করব এসইও ফ্রেন্ডলী বাংলা বা ইংরেজি পোস্ট লিখতে হয়। আপনারা বসে না থেকে গুগলে সার্চ বা ইউটিউব থেকে দেখেন নিন কিভাবে এসইও ফ্রেন্ডলী আর্টিকেল লিখতে হয়।

ধন্যবাদ

 

আরো পড়ুনঃ মোবাইল স্লো সমস্যার সমাধান নিয়ে নিন।

Techmaster BD

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য ও টিপস এন্ড ট্রিক জানতে ও জানাতে পছন্দ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!